• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

পানিবাহিত রোগগুলো কী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০৬:১৮ পিএম
পানিবাহিত রোগগুলো কী

পানিই জীবন এটাই আমরা জানি। কিন্তু পানিই আবার জীবনের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে। তাই বিশুদ্ধ পানি পান ও ব্যবহার নিশ্চিত করার কোনো বিকল্প নেই। আর আমাদের দেশে পানিবাহিত রোগের আশঙ্কাও কম নয়। 

বছরের যেকোনো সময়ই হতে পারে এ রোগ। শীতের মৌসুমেও হতে পারে এসব ব্যাধি। কারণ শীতে সংক্রামক রোগগুলো বেশি ছড়ায়। তাই যথেষ্ট সতর্ক না থাকলে যেকোনো সময় এ রোগে আক্রান্ত হতে পারে যে কেউ। 

আজ জানিয়ে দেব পানিবাহিত রোগগুলো কী। যদিও এসব রোগের সঙ্গে বেশিরভাগ মানুষ পরিচিত। কিন্তু যাদের জানা নেই তারা জেনে নিতে পারেন-

টাইফয়েড
দুর্বল স্যানিটেশনের কারণে এ রোগ বেশি ছড়ায়। এর লক্ষণগুলোর মধ্যে আছে- অতিরিক্ত জ্বর, দুর্বলতা ও পেটে ব্যথা হবে টাইফয়েড হলে। প্রথমদিকে এসব উপসর্গ জটিল না হলেও পরে এসব লক্ষণ রোগীর মৃত্যুর কারণও হতে পারে। দ্রুত চিকিৎসা না করলে টাইফয়েড মারাত্মক হতে পারে।

কলেরা
কলেরা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি মারাত্মক রোগ। দূষিত খাবার ও পানির মাধ্যমে এটি শরীরে ঢোকে। কলেরা হলে ডায়রিয়া, বমি ও পেটে ব্যথার মতো গুরুতর লক্ষণ দেখা দিতে পারে। কলেরা অত্যন্ত আক্রমণাত্মক জলবাহিত রোগ। অবিলম্বে এর চিকিৎসার প্রয়োজন হয়। সঠিক সময়ে চিকিৎসা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

অ্যামিবিক আমাশয়
রোগটি দূষিত খাবার, পানি বা মলের মাধ্যমে ছড়ায়। এটি অন্ত্রকে প্রভাবিত করে। এর ফলে তীব্র পেটে খিঁচুনি, রক্ত ও শ্লেষ্মাসহ ডায়রিয়া এমনকি জ্বরও হতে পারে। দীর্ঘস্থায়ী অস্বস্তি ও জটিলতা প্রতিরোধে প্রাথমিকভাবেই এর চিকিৎসা নিতে হবে, না হলে গুরুতর অবস্থা হতে পারে রোগীর।

হেপাটাইটিস এ
এই ভাইরাল সংক্রমণ দূষিত খাবার ও পানির মাধ্যমে ছড়ায়। এটি সাময়িকভাবে লিভারকে সংক্রমিত করে। এর লক্ষণগুলোর মধ্যে  ক্লান্তি ও পেটে ব্যথা হয়। যদি লক্ষণগুলো কয়েকদিন একটানা অনুভব করেন তাহলে দ্রুত চিকিৎসা নিতে হবে।

শিগেলোসিস
শিগেলোসিস একটি রোগ যা দূষিত পানি, খাদ্য বা মল দ্বারা ছড়ায়। এর লক্ষণগুলোর মধ্যে আছে ডায়রিয়া, বমি, পেটে ব্যথা ও মলের সঙ্গে রক্ত পড়া ইত্যাদি। শিশুদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। যদি এই রোগ সংশ্লিষ্ট কোনো লক্ষণ টের পান তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

Link copied!