• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

খাবার গ্রহণের সময় পানি পানে শরীরে কী ধরণের প্রভাব পড়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ০৫:১৯ পিএম
খাবার গ্রহণের সময় পানি পানে শরীরে কী ধরণের প্রভাব পড়ে
প্রতীকী ছবিঃ সংগৃহীত

খাবার গ্রহণের সময় পানি পান প্রয়োজনের চেয়ে বেশি খাওয়ার প্রবণতা তৈরি করে, এমনটা দাবি করছে যুক্তরাষ্ট্রের পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের নতুন এক গবেষণা

পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞানীদের এমন একটি গবেষণা অ্যাপেটাইট নামের বৈজ্ঞানিক সাময়িকী তুলে ধরেছে। অতিরিক্ত খাওয়া ও স্থূলতার কারণ বোঝার জন্য বিজ্ঞানীরা মানুষের বিভিন্ন আচরণ পরীক্ষা করেন। পরীক্ষার মাধ্যমে তারা দেখতে পান, নির্দিষ্ট একটি মাত্র আচরণ গবেষণায় অংশ নেওয়া মানুষকে আরও বেশি খেতে উৎসাহিত করে। ৪২ জন অংশগ্রহণকারীকে বিভিন্ন দিনে ম্যাকারনি ও পনিরের বিভিন্ন খাবার খেতে দেওয়া হয়। অংশগ্রহণকারীদের অর্ধেকের ওজন ছিল স্বাভাবিক। গবেষণার অংশগ্রহণকারীদের কখনো ১০০ গ্রাম, আবার কখন ৭০০ গ্রাম খাবার দেওয়া হয়। তবে সবাইকে দেওয়া হয় ২৪ আউন্স পানি। খাবার খাওয়া, ম্যাকারনি চিবানো আর পানিতে চুমুক দেওয়ার বিভিন্ন বিষয় রেকর্ড করা হয়।

দেখা যায়, যারা খাবার গ্রহণের সময় পানি পান করেন, তাদের খাবার গ্রহণের প্রবণতা বেশি দেখা যায়। খাবারের সময় নিয়মিত বিরতিতে যারা একটু করে পানি পান করেন বা তরল পানীয়তে চুমুক দেন, তারা খাবার টেবিলে বেশি সময় অবস্থান করেন। আবার খাবারে কামড় দেওয়া ও চুমুকের মধ্যে নিয়মিত বিরতিতে আরও খাবার প্রতি আগ্রহ তৈরি হয়। মুখে খাবার নিয়ে পানি পান করার কারণে মুখ পরিষ্কার হয়, এতে আরও খাবার নেওয়ার প্রবণতা দেখা যায়। বিজ্ঞানীরা এই গবেষণায় যারা স্থূলকায় তাদের খাবার গ্রহণের প্রবণতা বিশ্লেষণ করার চেষ্টা করেন। যারা খাবারের সময় বেশি তরল গ্রহণ করেন, তাদের খাবার গ্রহণের প্রবণতা বেশি থাকে বলে স্থূল হওয়ার ঝুঁকি থাকে। এতে ওজন বাড়ার ঝুঁকি থাকে।

সূত্র: দ্য হেলদি

Link copied!