• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

কাঁঠালের বিচি খেলে কী কী রোগ সারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০৩:৫৭ পিএম
কাঁঠালের বিচি খেলে কী কী রোগ সারে

চলছে কাঁঠালের ভরপুর মৌসুম। কাঁঠালে নানা পুষ্টিগুণের কথা আমাদের জানা আছে। নানা শারীরিক উপকারিতা। তবে কাঁঠালের বীজেও আছে পটাশিয়াম, ক্যালসিয়াম, জিংক, আয়রন ফসফরাস ও ফাইবার। জেনে নিন কাঁঠাল বীজ খেলে সারবে যেসব রোগ-

হজমশক্তি বাড়ায়
কোষ্ঠকাঠিন্য দূর করে কাঁঠাল বিচি। এতে প্রচুর ফাইবার থাকে যা ডায়রিয়া নিরাময়েও ব্যবহার করা যেতে পারে।

দৃষ্টিশক্তি বাড়ায়
কাঁঠাল বিচিতে প্রচুর ভিটামিন এ আছে। যা চোখের জন্য খুবই জরুরি। যারা চোখের বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন; তারা চোখের যত্নে কাঁঠাল নিয়মিত খেতে পারেন। এটি নাইট ব্লাইন্ডনেস কাটাতেও সাহায্য করে।

পেশী গঠন
উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ কোলেস্টেরলবিহীন এটি ডায়েট চার্টে থাকলে তৈরি হবে পেশীবহুল শরীর। মিলবে ক্যালরিও। যারা নিয়মিত শরীরচর্চা করেন, তাদের জন্য কাঁঠাল বিচি হতে পারে অনেক উপকারী এক খাবার।

বলিরেখা দূর করে
বয়সের ছাপ দূর করতে কাঁঠালের বিচির রয়েছে জাদুকরি গুণ। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান ফ্রি র্যাডিক্যাল দূর করে। এতে ত্বকের সতেজতা বাড়ে।

চুলের যত্নে
কাঁঠালের বিচিতে থাকা ভিটামিন এ চুলের স্বাস্থ্য ভালো রাখে। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন। এজন্য খাবারের তালিকায় কাঁঠালের বিচি রাখুন। এতে থাকা প্রোটিন ও আয়রন চুলের জন্য টনিকের কাজ করে।

রক্ত স্বল্পতায়
রক্তে হিমোগ্লোবিন বাড়ায় কাঁঠালের বিচিতে থাকা আয়রন। যা অ্যানিমিয়া তথা রক্তাল্পতা সংক্রান্ত সমস্যা মোকাবিলা করে।

ত্বকের রোগ সারায়
এটি ত্বকের নানা রোগও সারায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও স্বাস্থ্যকর চুল পেতে নিয়মিত কাঁঠালের বিচি খেতে পারেন। কাঁঠালের বিচি আপনার ত্বককে করে তুলবে সজীব ও তরতাজা।

মানসিক চাপ কমায়
মানসিক চাপ কমাতে কাঁঠালের বিচি খুবই উপকারী। কাঁঠালের বিচি প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টসে ভরপুর। যা মস্তিষ্কের ক্যামিকেলের ভারসাম্য বজায় রেখে শরীর মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখে।

সংক্রমণ রোধে
বর্ষাকালে বিভিন্ন রোগের সংক্রমণ বাড়ে। কাঁঠালের বিচি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অনেকেরই হয়তো জানা নেই, কাঁঠাল বিচি বিভিন্ন সংক্রমণ রোধে সাহায্য করে।

মস্তিষ্ক ও হার্টের সুস্থতা
প্রতিদিনের খাবারে কাঁঠালের বিচি রাখলে শরীরে আয়রনের মাত্রা বাড়বে। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। কাঁঠালের বিচি হিমোগ্লোবিনের একটি উপাদান।

Link copied!