• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রজনন ক্ষমতা বাড়াতে পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ১২:০৭ পিএম
প্রজনন ক্ষমতা বাড়াতে পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে

প্রত্যেক দম্পতিই চায় ঘর আলো করে আসুক তাদের সন্তান। আবার কখনো কখনো সন্তানই বদলে দিতে পারে দাম্পত্য সম্পর্কের সমীকরণ। কিন্তু বাবা-মা হতে চেয়েও পারছেন না,  এমন দম্পতির সংখ্যা কম নয়। গবেষণা জানাচ্ছে, নারী বা পুরুষ, উভয়ের সন্তানহীনতার নেপথ্যে রয়েছে আধুনিক জীবনযাত্রা। গবেষণা এবং নানা সমীক্ষা জানাচ্ছে, খাওয়া দাওয়ার অনিয়ম প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, পর্যাপ্ত খাওয়া দাওয়ার অভাব যেমন সন্তানহীনতার ঝুঁকি বাড়ায়, তেমনই সঠিক নিয়ম মেনে চললে এই ঝুঁকি কমেও যায়। চলুন জেনে নেই ঝুঁকি কমানোর জন্য কী কী খাবার খাওয়া উচিত—

শাকসবজি
প্রজনন ক্ষমতা বাড়াতে চাইলে প্রতিদিনের খাবারে রাখতে হবে শাকসবজি, ফলমূলের মতো উদ্ভিদজাত খাবার। কারণ এই খাবারগুলিতেই রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট।


স্বাস্থ‍্যকর ফ‍্যাট
ওমেগা ৩ ফ‍্যাটি অ‍্যাসিড হল স্বাস্থ‍্যকর ফ‍্যাটগুলির মধ‍্যে অন‍্যতম। এই ফ‍্যাটি অ‍্যাসিড পাওয়া যাবে মাছ, চিয়া বীজ, আখরোটের মতো খাবারে। প্রজনন ক্ষমতা বৃদ্ধির জন‍্য ভরসা হতে পারে এই খাবারগুলি। এছাড়াও অলিভ অয়েল এবং অ‍্যাভোকাডোতে রয়েছে মনোস‍্যাচুরেটেড ফ‍্যাট।  খেতে পারেন।


উচ্চ ফাইবার যুক্ত খাবার
ফাইবার এমনিতে শরীরেরজন্য ভালো নেয়। প্রজনন ক্ষমতা বৃদ্ধি করতেও কিন্তু ফাইবারের জুড়ি মেলা ভার। বিভিন্ন ধরনের ফল, শস্য, ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা হরমোনের ভারসাম্য বজায় রাখে।

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার
ভিটামিন সি এবং ই, বিটা ক্যারোটিন, সেলেনিয়াম হল গুরুত্বপূর্ণ কিছু অ্যান্টিঅক্সিড্যান্ট। যা অক্সিডেটিভ স্ট্রেস হরমোনের ক্ষরণ কমিয়ে দিয়ে প্রজনন ক্ষমতা বৃদ্ধি করে। বেরি, সাইট্রাস জাতীয় ফল, সবুজ শাকসবজি, বাদাম, শস্য এই খাবারগুলিতে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা অনেক বেশি।

পটাশিয়ামযুক্ত খাবার
অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজি শরীরের নানা উপকার করে থাকে। খাবারের তালিকায় নিয়মিত রাখুন ব্রোকলি। এই সবজিতে থাকা বিভিন্ন খাদ্যগুণ শরীর সুস্থ রাখতে কাজ করে। ব্রকোলিতে থাকা বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ভিটামিনযুক্ত খাবার
প্রতিদিন একটি করে ডিম রাখতে পারেন খাবারের তালিকায়। সকালের নাস্তায় ডিম রাখতে পারেন। ডিমে থাকে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এসব উপাদান প্রজনন ক্ষমতা বাড়ায়। ডিম দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করে খেতে পারেন। সেদ্ধ ডিম খেলেও উপকার পাবেন।

অ্যালকোহল গ্রহণ না করা
প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন এক গ্লাস দুধ। দুধে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান আপনাকে সুস্থ রাখবে। সেইসঙ্গে বাড়বে প্রজনন ক্ষমতাও। পাশাপাশি অ্যালকোহল গ্রহণ বা ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। কারণ এ ধরনের অভ্যাস প্রজনন ক্ষমতা কমিয়ে দিতে পারে।

Link copied!