• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

সারাক্ষণ ক্লান্তি অনুভব করছেন, জটিল রোগে আক্রান্ত নন তো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২৩, ১১:৩৭ এএম
সারাক্ষণ ক্লান্তি অনুভব করছেন, জটিল রোগে আক্রান্ত নন তো?

ক্লান্ত লাগলে কোনো কাজেই মন বসে না। কাজের মানও ভালো হয় না। কিন্তু দিনের অধিকাংশ সময় ক্লান্তিতেই কাটে অনেকেরই। ক্লান্তি যেন পিছু ছাড়ে না। এটা অতিরিক্ত পরিশ্রম এর কারণ হতে পারে। কিন্তু সেটাই একমাত্র কারণ নয়। ক্লান্তির নেপথ্যে থাকতে পারে আরও কারণ। ক্লান্তি লাগলে সেটিকে এড়িয়ে যাওয়াও ঠিক নয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। সারাক্ষণ ক্লান্ত থাকা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। চলুন জেনে সেগুলো কী কী—

অনিদ্রা
ঠিক মতো ঘুম না হলেও দেখা দিতে পারে ক্লান্তি। বেশিক্ষণ ঘুম হচ্ছে মানেই কিন্তু পর্যাপ্ত ঘুম হচ্ছে, এমন নয়। ঘুম হালকা হলে বা নিরবিচ্ছিন্ন ঘুম না হলেও অতিরিক্ত ক্লান্তি লাগতে পারে। আর অনিদ্রা ডেকে আনতে পারে হৃদ্‌রোগ, ডায়াবিটিস ও মানসিক অবসাদ।

ডায়াবিটিস
ডায়াবিটিস রোগের ক্ষেত্রেও অন্যতম বড় একটি লক্ষণ হলো অতিরিক্ত ক্লান্তি ভাব। শরীরে শর্করার ভারসাম্য নষ্ট হলে ক্লান্তি দেখা দেয়। তাছাড়া এই রোগে অনেক সময়েই কিডনির ক্ষতি হয়, কমে আসে কার্যকারিতা। আর কিডনি ঠিক মতো কাজ না করলে দেখা দিতে পারে ক্লান্তি।

ক্যানসার
বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই প্রাথমিক উপসর্গগুলির মধ্যে অন্যতম হলো অতিরিক্ত পরিশ্রান্ত বোধ হওয়া। বিশেষত রক্তের ক্যানসার ও মস্তিষ্কের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হতে পারে ক্লান্তি। সাধারণ কাজের ফলে যে ক্লান্তি আসে, তা বিশ্রাম নিলেই কেটে যায়। কিন্তু দিনের পর দিন ক্লান্তি না কাটলে সেটি মোটেও ভালো লক্ষণ নয়। এর জন্য অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

Link copied!