• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

ওজন কমাতে কার্যকরী বেদানার রস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ১১:৪৭ এএম
ওজন কমাতে কার্যকরী বেদানার রস

মেদ ঝরানো এখন রীতিমতো একটা সাধনার ব্যপার। নিয়মিত ব্যায়াম, শরীরচর্চা, সাইকেল চালানো, হাঁটাহাটি, সাঁতার সবকিছুর পরেও যেন পাল্লা দিয়ে বাড়ে শরীরের মেদ। পুষ্টিবিদেরা বলছেন, ওজন ঝরাতে অন্য বিষয়গুলোর সঙ্গে গুরুত্বপূর্ণ হলো খাওয়াদাওয়া। নানা রকম ফলের মধ্যে ওজন ঝরাতে বিশেষ ভাবে কার্যকর হলো বেদানা।

শরীর আর্দ্র রাখে
পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে শরীরে টক্সিন জমবে, মেদ সহজে ঝরবে না। বেদানায় পানির পরিমাণ বেশি। তাই বার বার শুধু পানি না খেয়ে শরীরে পানি জোগান দিতে বেদানাও খাওয়া যেতে পারে।

ফাইবারের পরিমাণ বেশি
বেদানা খেলে অন্ত্রের অবস্থা ভালো থাকে। কারণ, এই ফলে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। অন্ত্র এই ফাইবার থেকেই পুষ্টিগুণ শোষণ করে। বেদানা খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে।

ক্যালোরির পরিমাণ কম
ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে কম ক্যালোরির খাবার খেতে হয়। ১০০ গ্রাম বেদানাতে ক্যালোরির পরিমাণ ৮৩। তাই টুকটাক মুখ চালানোর জন্য এই ফল রাখা যেতেই পারে।

অ্যান্টি-অক্সিড্যান্ট
শুধু ওজন ঝরাতে নয়, সার্বিক সুস্থতার জন্য অ্যান্টি-অক্সিড্যান্ট গুরুত্বপূর্ণ। বেদানায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

বিপাকহার ভালো থাকে
ওজন ঝরাতে গেলে বিপাকহার ভালো হওয়া প্রয়োজন। বেদানায় যে পরিমণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, বেদানায় থাকা পলিফেনল বিপাকহারের ওপর যথেষ্ট প্রভাব ফেলে।

Link copied!