• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রক্রিয়াজাত খাবার নিরাপদ না ক্ষতিকর?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৯:২৭ পিএম
প্রক্রিয়াজাত খাবার নিরাপদ না ক্ষতিকর?
প্রক্রিয়াজাত খাবার। ছবি : সংগৃহীত

অনেক বছর ধরেই প্রক্রিয়াজাত খাবারের চাহিদা রয়েছে। প্রাকৃতিক অবস্থা থেকে যে খাবার পরিবর্তিত করা হয় তা হলো প্রক্রিয়াজাত খাবার। এসব খাবারের মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে যেগুলো কেটে, উত্তপ্ত, পাস্তুরিত, টিনজাত, রান্না করা, হিমায়িত, শুকনো, ডিহাইড্রেটেড, মিশ্রিত বা প্যাকেজ করা হয় এসব খাবার। এ খাবারগুলোতে সাধারণত সংরক্ষক, পুষ্টি, স্বাদ, রঙ, লবণ, শর্করা বা চর্বি, অন্যান্য সংযোজনগুলো তুলনামূলকভাবে অক্ষত উপাদান থাকে। বলা হয়ে থাকে প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ভালো নয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, প্রক্রিয়াজাত খাবার আসলে শরীরের জন্য ভালো।

প্রক্রিয়াজাত হলেও যেগুলোর উৎস উদ্ভিদ থেকে সেই সব খাবার প্রক্রিয়াজাত হলেও সমস্যা নেই। তাই এসব খাবার তেমন ক্ষতিকর নয়। তবে এটাও ঠিক যে, বেশ কিছু প্রক্রিয়াজাত খাবার ক্যানসার, হার্টের রোগ বা ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

গবেষণায় প্রমাণিত হয়েছে, নিয়মিত সসেজ জাতীয় প্রক্রিয়াজাত খাবার এবং অতিরিক্ত চিনি দেওয়া পানীয় খেলে জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অন্যদিকে যে খাবার শস্যদানা থেকে তৈরি করা হয় সেগুলো নিরাপদ। যেমন পাউরুটি, বাটার, পনির এসব।

ইউরোপের একটি গবেষণা থেকে জানা যায়, নিয়মিত প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস ক্যানসার এবং হৃদরোগের হার বাড়িয়ে তুলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রক্রিয়াজাত খাবার খাওয়া পুরোপুরি বন্ধ না করে, পরিমাণে কমিয়ে আনতে হবে। তাছাড়া খুব সহজে যদি প্রাকৃতিক টাটকা খাবার খাওয়া হয় সবচেয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত হয়।

সূত্র: আনন্দবাজার

Link copied!