• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কাঠবাদাম বেশি খেলে যেসব ক্ষতি হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৬:৪৩ পিএম
কাঠবাদাম বেশি খেলে যেসব ক্ষতি হয়

কাঠবাদামের পুষ্টিগুণ অনেক। স্বাস্থ্যকর ফ্যাট, অ্যান্টি–অক্সিডেন্ট, ভিটামিন ই আর ফাইবারে ভরপুর কাঠবাদাম। এটি স্বাস্থ্য, চুল, ত্বক ও রোগ প্রতিরোধব্যবস্থার জন্য বেশ উপকারী। তবে কাঠবাদাম অতিরিক্ত খেলে উপকারের চেয়ে ক্ষতিই হয় বেশি। চলুন জেনে নেওয়া যাক কাঠবাদাম বেশি খেলে কী হয়।

বিষক্রিয়া দেখা দিতে পারে
ভিটামিন ই শরীরের জন্য দরকার। বিশেষ করে ত্বক, চোখ ও রোগ প্রতিরোধ ব্যবস্থার জন্য ভিটামিন ই-এর কোনো বিকল্প নেই। কাঠবাদাম ভিটামিন ই-এর খুবই গুরুত্বপূর্ণ উৎস। তবে আপনি যদি অতিরিক্ত কাঠবাদাম খান, যেমন এক দিনে যদি আড়াই গ্রামের বেশি খেয়ে ফেলেন, তাহলে অতিরিক্ত ভিটামিন ই-এর প্রভাবে আপনার পেটের ভেতর বিষক্রিয়া হতে পারে। ফলে বদহজম, ডায়রিয়া, পেটব্যথাসহ নানা জটিলতা দেখা দিতে পারে।

ওজন বাড়তে পারে
কাঠবাদাম প্রচুর ক্যালরি আর ফ্যাটে পরিপূর্ণ। তাই আপনি যদি প্রতিদিন বেশি বেশি কাঠবাদাম খান, আপনার ওজন বাড়তে বাধ্য। কেননা, আমাদের শরীর অতিরিক্ত ক্যালরি ফ্যাট হিসেবে জমা রাখে। আর ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি।

কিডনিতে পাথর হতে পারে
কাঠবাদাম প্রচুর পরিমাণে অক্সালেট তৈরি করে, এটা খুবই জরুরি একটা উপাদান। কেননা, প্যাথোজেনসহ নানা রোগের বিরুদ্ধে লড়াই করে। কিন্তু আপনি যদি অতিরিক্ত কাঠবাদাম খান, তাহলে অতিরিক্ত অক্সালেট আপনার কিডনিতে জমে তা একসময় পাথরের রূপ নিতে পারে। কিডনির জন্য বয়ে আনতে পারে মারাত্মক হুমকি।

হজমে সমস্যা
কাঠবাদামে ফাইটিক অ্যাসিড নামে একটা উপাদান থাকে। এটি ক্যালসিয়াম, আয়রন, জিঙ্কের মতো উপাদানগুলো শরীরে শোষিত হতে সাহায্য করে। কিন্তু ফাইটিক অ্যাসিড বেশি হয়ে গেলে এই মিনারেলগুলো জটিল পদার্থে পরিণত হয়। আর তখন সেগুলো হজমে সমস্যা দেখা দেয়।

Link copied!