• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সকালে খালি পেটে হালকা গরম পানি খাওয়ার উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ১০:০১ এএম
সকালে খালি পেটে হালকা গরম পানি খাওয়ার উপকারিতা

সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস হালকা গরম পানি খেয়ে দিন শুরু করেন অনেক মানুষ। যেহেতু রাতে টানা ৭-৮ ঘণ্টা পানি খাওয়া হয় না। তাই এই অভ্যাস  কেবল তেষ্টা মেটাতেই সাহায্য করে না, ওজন ঝরাতে, খাবার হজম করতে, এমনকি কিডনি সচল রাখতেও সাহায্য করে। চলুন জেনে নিই সকালে কুসুম পানির খাওয়ার উপকারিতা।

পানির ঘাটতি পূরণ করে
শরীরে বিভিন্ন উপাদানের মধ্যে বেশির ভাগটাই পানি। তাই শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লে শারীরবৃত্তীয় নানা ধরনের কাজে বিঘ্ন ঘটতেই পারে। সকালে হালকা গরম পানি খেলে এই সংক্রান্ত সমস্যা দূর হয়ে যেতে পারে।

দূষিত পদার্থ থাকে না
হালকা গরম পানি খেলে শরীর থেকে টক্সিন বের করা সহজ হয়। শরীর থেকে দূষিত পদার্থ ছেঁকে বের করতে সাহায্য করে কিডনি এবং লিভার। কিন্তু ছাঁকনিরও প্রয়োজন ভালো থাকার। হালকা গরম পানি খেলে এই প্রত্যঙ্গগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে।

বিপাকহার উন্নত করে
ওজন ঝরাতে চাইলে বিপাকহার উন্নত করতেই হবে। বিপাকহার উন্নত করতে গেলে অনেকেই নানা রকম পানীয় খেয়ে থাকেন। সেগুলো যদি না-ও খেতে চান, শুধু হালকা গরম পানি খেলেই হবে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে
অনেকে মনে করেন, সকালে হালকা গরম পানি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে আসে। কারণ, হালকা গরম পানি বৃহদন্ত্রের পেশিগুলোকে শিথিল করে। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।

Link copied!