• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

করোনা চিকিৎসায় ডেডিকেটেড সরকারি সব হাসপাতাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২১, ০১:৪২ পিএম
করোনা চিকিৎসায় ডেডিকেটেড সরকারি সব হাসপাতাল

দেশে বেড়েই চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। করোনা ডেডিকেটেড হাসপাতালে সাধারণ শয্যা ও আইসিইউ-তেও ঠাঁই নেই। এই পরিস্থিতিতে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে অতিরিক্ত শয্যা যুক্ত করে করোনা সেবা দিয়ে যাচ্ছে সরকার।

রাজধানীর প্রায় সব সরকারি হাসপাতালকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় যুক্ত করার পরিকল্পনা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে শুরু থেকে আজ অবদি সরকারি কয়েকটি হাসপাতাল নিরলসভাবে করোনা চিকিৎসা দিচ্ছে।

সরকারিভাবে করোনা চিকিৎসায় ডেডিকেটেড হাসপাতালগুলোর মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল হাসপাতাল, মুগদা মেডিকেল হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিবর মেডিকেল বিশ্ববিদ্যালয়, সোহরাওয়ার্দী হাসপাতাল, কুর্মিটোলা হাসপাতাল ও ডিএনসিসি করোনা হাসপাতাল। বর্তমানে রাজধানীতে সরকারি ব্যবস্থাপনায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় দুই হাজার ৯১৮টি ডেডিকেটেড শয্যা রয়েছে।


ডিএনসিসি করোনা হাসপাতাল

রাজধানীর মহাখালীতে অবস্থিত ডিএনসিসি করোনা হাসপাতাল। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মার্কেট পুরোপুরি করোনার জন্য় ডেডিকেটেড হাসপাতাল করা হয়েছে। এই হাসপাতালে মোট এক হাজার ৫০০ শয্যা রয়েছে। এর মধ্যে সাধারণ শয্যা এক হাজার ২০০টি। আইসিইউ রয়েছে শয্যা ১০০টি এবং  হাই ডিপেনডেন্সি ইউনিট (এইচডিইউ) শয্যা রয়েছে ২০০টি। সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। এই হাসপাতাল পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। এটি দেশের সবচেয়ে বড় কোভিড-১৯  ডেডিকেটেড হাসপাতাল। ১৫০ জন চিকিৎসক ও ২০০ নার্স সেবা দিচ্ছেন। অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন ৩০০ জন। সেনা, বিমান ও নৌবাহিনীর প্রায় ১৫০ জন চিকিৎসক এখানে সেবা দিচ্ছেন।


মুগদা জেনারেল হাসপাতাল

মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে ৫৩০ শয্যা রয়েছে। সাধারণ শয্যা রয়েছে ৩৪০টি। আইসিইউতে ১৯ জন রোগী ভর্তির সুযোগ রয়েছে। এটি রাজধানীর মুগদা এলাকায় অবস্থিত। হাসপাতালের যোগাযোগ করতে পারবেন ০১৫৫৩৩০৬৫১৮ এই নম্বরে।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) রাজধানীর শাহবাগে অবস্থিত। এটি করোনা চিকিৎসায় পুরোপুরি নিয়োজিত রয়েছে। হাসপাতালটির ১৮০টি শয্যায় করোনা রোগীরা চিকিৎসা দেওয়া হচ্ছে। যোগাযোগ নম্বর- ০৯৬১১৬৭৭৭৭৭।
 

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনা রোগীদের সুচিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এই হাসপাতালকে পুরোপুরি কোভিড-১৯ ডেডিকেটেড করা হয়েছে। হাসপাতালটিতে এখন শয্যা সংখ্যা ৫০০টি। হাসপাতালটি রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় নিউ এয়ারপোর্ট রোডে অবস্থিত। যোগাযোগের নম্বর- ০২-৫৫০৬২৩৮৮, ০২৫৫০৬২৩৫০,০২-৫৫০৬২২০১, ০২-৫৫০৬২৩৪৯।


শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল

শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে করোনা চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে সেখানে ৫০০ শয্যায় রোগীরা চিকিৎসা পাচ্ছেন। এছাড়াও হাসপাতালটিতে করোনা টিকাদানেরও ব্যবস্থা রাখা হয়েছে। রাজধানীর শের-ই-বাংলা নগরে অবস্থিত এই হাসপাতাল। যোগাযোগের নম্বর- ০২-৮১৪৪০৪৮।


শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালটি রাজধানীর মহাখালীতে অবস্থিত। এই হাসপাতালটি পুরোপুরি কোভিড-১৯-এর জন্য় ডেডিকেটেড করা হয়েছে। এই হাসপাতালে ২৫০ শয্যার ব্যবস্থা হয়েছে। যেখানে সাধারণ শয্যা ছিল ৮০টি এবং আইসিইউ শয্যা ১৪টি করা হয়েছে।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। রাজধানীর বকশীবাজারে অবস্থিত এই হাসপাতাল। ৩৪টি বিভাগে চিকিতসা দেওয়া হচ্ছে। হাসপাতালে ওয়ার্ড সংখ্যা ৪২টি। ২৩৪ জন ডাক্তার রোগীদের সেবায় নিয়োজিত রয়েছেন। ইন্টার্ন কাজ করছেন ১৪০ জন। নার্স রয়েছেন ৫৬০ জন এবং ১১০০ স্বাস্থ্যকর্মী ২৪ ঘণ্টা সেবা দিয়ে যাচ্ছে। ২৩০০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে প্রতিদিন ৩৫০০ রোগী সেবা পাচ্ছেন। হাসপাতালে যোগাযোগের নম্বর-০২-৫৫১৬৫০৮৮, ৮৬২৬৮১২-১৯, ০২৯৬৬৯৩৪০, ০২৯৫০৫০২৫-২৯, ০২৯৫০০১২১-৫। বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে www.dmc.edu.bd


এসব হাসপাতাল ছাড়াও জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, শ্যামলীর টিবি হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, মিরপুর লালকুঠি মাতৃ ও শিশু হাসপাতাল, কমলাপুর রেলওয়ে জেনারেল হাসপাতাল, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, জাতীয় কিডনি ডিজিজেজ অ্যান্ড ইউরোলজি ইনস্টিটিউট, জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউট, শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, মহানগর জেনারেল হাসপাতালে করোনা চিকিৎসা দেওয়া হচ্ছে।

Link copied!