• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ভারতের অস্কারজয়ীদের অভিনন্দন জানালেন মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৮:৫০ পিএম
ভারতের অস্কারজয়ীদের অভিনন্দন জানালেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির অস্কারজয়ীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ভারতের তিনটি সিনেমা মনোনীত হয়েছিল। সেখানে অস্কার পুরস্কার লাভ করেছে দুটি সিনেমা।
দেশটির হয়ে প্রথম অস্কার পেল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। সেরা স্বল্পদৈর্ঘ তথ্যচিত্র হিসেবে পুরস্কৃত এটি। ‘হাউ টু মেজার আ ইয়ার’, ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’-এর মতো ছবিকে টেক্কা দিয়ে অস্কার জিতে নিল তামিল ভাষার এই তথ্যচিত্র। ফিচার তথ্যচিত্র বিভাগে ছিল বাঙালি পরিচালক শৌনক সেনের ছবি ‘অল দ্যাট ব্রিদ্‌স’। যদিও জিততে পারেননি শৌনক। এর আগেও বেশ কিছু ভারতীয় তথ্যচিত্র মনোনীত হয়েছিল এই বিভাগে। তবে শেষমেশ অস্কার এলো দুই নারীর হাত ধরে। হস্তীশাবক রঘু ও দুই মাহুতের জীবনযাপন ঘিরে এই গল্প। এক দুর্ঘটনার পরে রঘুকে নিয়ে আসা হয় বোমান ও বেলির কাছে, যারা তার ক্ষত সারিয়ে পালন-পোষণ করে বড় করে তোলেন। বোমান ও বেলির গোটা জীবনটাই আবর্তিত এই হস্তীশাবককে ঘিরে।


তাছাড়া ‘আরআরআর’ সিনেমার গান ‘নাটু নাটু’ অস্কারের মঞ্চে সেরা অরিজিনাল গানের ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে। এম এম কিরাবানির সুর ও ছন্দে ‘নাটু নাটু’ খুব অন্য রকম গান। এতে মিশে আছে দক্ষিণ ভারতের জনজীবনের পরশ। এটি মন ছুঁয়েছে বিশ্ববাসীর। এই গান খুব কম সময়ের মধ্যে ভারতের প্রিয় পার্টি সংয়ের তালিকায় শীর্ষ স্থান দখল করে নিয়েছিল।  ছন্দেও আলাদা ‘নাটু নাটু’ গানটি। এই গান শুনতে শুনতে দর্শকের হৃদয় নেচে উঠতে বাধ্য। ভাষা না বুঝেও এই গানের তালে বিশ্ববাসী নেচে উঠেছেন।


দুটি অস্কারের জন্যই মোদি অভিনন্দন জানালেন নির্মাতাদের। তিনি শুভেচ্ছা বার্তায় লিখেন, ব্যতিক্রম! ‘নাটু নাটু‍‍` গানের জনপ্রিয়তা এখন সারাবিশ্বে। এ গানটি মানুষের মনে রেখে দেবে বছরের পর বছর। সিনেমার সমস্ত কলাকুশলীকে অভিনন্দন এ সম্মানের জন্য। ভারত আপনাদের জন্য গর্বিত।
দক্ষিণী সিনেমা ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ কেও সাধুবাদ জানালেন মোদি। দুই প্রযোজককে ট্যাগ করে টুইট করলেন- অভিনন্দন জানাই ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ সিনেমার সব কলাকুশলীকে। তাদের কাজে খুব সুন্দরভাবে স্থায়ী উন্নয়ন এবং প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জীবনযাপনের গুরুত্বকে তুলে ধরা হয়েছে।

Link copied!