• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভারতের ৫০৩ প্রেক্ষাগৃহে ‘মুজিব: একটি জাতির রূপকার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩, ০৩:০৮ পিএম
ভারতের ৫০৩ প্রেক্ষাগৃহে ‘মুজিব: একটি জাতির রূপকার’
ভারতের ৫০৩ প্রেক্ষাগৃহে ‘মুজিব’। ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি মুক্তির পর থেকেই দেশের প্রেক্ষাগৃহে রেকর্ড গড়েছে। এবার দেশের সঙ্গে পাল্লা দিয়ে ভারতেও ৫০৩টি প্রেক্ষাগৃহে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত এই সিনেমা।

শুক্রবার (২৭ অক্টোবর) ভারতসহ বিশ্বব্যাপী মুক্তি পেয়ছে  বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মুজিব’ সিনেমাটি। বিশ্বব্যাপী সিনেমাটি পরিবেশনের দায়িত্বে রয়েছে প্যানোরমা স্টুডিওস ইন্টারন্যাশনাল। ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, শুক্রবার সিনেমাটি ভারতের বাছাই করা শহরগুলোর বিভিন্ন মাল্টিপ্লেক্সে মুক্তি পেলেও পরের সপ্তাহে ভারতজুড়ে ব্যাপক আকারে মুক্তি দেওয়া হবে। সে অনুযায়ী মুম্বাইয়ে ১০৩, কলকাতায় ১০০, নয়াদিল্লির ৭৫ প্রেক্ষাগৃহসহ ভারতের আরও বেশকিছু প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‍‍‘মুজিব’। এর আগে বাংলাদেশের কিংবা যৌথ প্রযোজনার কোনো চলচ্চিত্র ভারতের এত সিনেমা হলে মুক্তি পায়নি।

ভারতের প্রেক্ষাগৃহে ‘মুজিব’ সিনেমা মুক্তি প্রসঙ্গে বিএফডিসির গণসংযোগ কর্মকর্তা হিমাদ্রী বড়ুয়া সংবাদমাধ্যমকে বলেন, “আজ (শুক্রবার) থেকে শুরু করে পুরো সপ্তাহ ভারতের ৫০৩টি প্রেক্ষাগৃহে দৈনিক ৬৮২টি শো প্রদর্শিত হবে সিনেমাটির।”

এর আগে গত ১৩ অক্টোবর দেশের ১৫৩টি সিনেমা হলে মুক্তি পায় সিনেমাটি। তবে মুক্তির এক সপ্তাহ না যেতেই প্রেক্ষাগৃহের সংখ্যা দাঁড়ায় ১৬১। বর্তমানে দেশের ১৬৪টি হলে চলছে মুজিব বায়োপিক। যা দেশের প্রেক্ষাগৃহে যেকোনো সিনেমার জন্য রেকর্ড।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনেতা আরিফিন শুভ ছাড়াও ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক জনপ্রিয় শিল্পী।

Link copied!