• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

নায়ক ফারুকের জন্মদিন আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ১২:০৮ পিএম
নায়ক ফারুকের জন্মদিন আজ
আকবর হোসেন পাঠান (ফারুক), ছবি: সংগৃহীত

‘সব সখিরে পার করিতে নেবো আনা আনা, তোমার বেলায় নেবো সখি তোমার কানের সোনা’-বাংলা চলচ্চিত্রের কালজয়ী এই গানটি এখনো মানুষের হৃদয়ে গেঁথে আছে। এই গানে অভিনয় করে যিনি বাংলার কোটি মানুষের মন জয় করেছিলেন, তিনি নায়ক ফারুক।

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠানের ৭৫ তম জন্মদিন আজ (১৮ আগষ্ট)। ঢাকাই চলচ্চিত্রের ‘মিয়া ভাই’ খ্যাত ফারুকের জন্ম হয়েছিল ১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকার অদূরে গাজীপুরের কালীগঞ্জ উপজেলায়। কিন্তু ১৯৭৫ সালের পর থেকে মৃত্যূ পর্যন্ত কোনো বছরই নিজের জন্মদিন পালন করেননি ফারুক। ২০২০ সালের জন্মদিনে নিজেই সেই কারণ জানিয়েছিলেন অভিনেতা।

নায়ক ফারুকের জন্মদিন উদযাপন না করার পেছনে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসা। ফারুকের  স্ত্রী ফারহানা পাঠান  বলেন, “১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর থেকে কোনো দিন নিজের জন্মদিনে কেক কাটেনি ফারুক। আমাদের একসঙ্গে থাকার ত্রিশ বছরে কখনো কেক কাটতে দেখিনি তাকে।”

ফারুকের শৈশব-কৈশোর কেটেছে পুরান ঢাকায়। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয় শুরু করেন তিনি। এরপর ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ দুটি মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।  

১৯৭৫ সালে তার অভিনীত ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ সিনেমা দু’টি ব্যবসা সফল ও আলোচিত হয়। ‘লাঠিয়াল’ চলচ্চিত্রের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এরপর সময় যতো পেড়িয়েছে পর্দায় নিজেকে গড়েছেন ভেঙেছেন। অভিনয়ে সমৃদ্ধ করেছেন ঢাকাই সিনেমাকে।

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নেই ঢাকা-১৭ আসনের প্রার্থী হয়েছিলেন ফারুক। সংসদ সদস্যও নির্বাচিত হন। মৃত্যু পর্যন্ত তার ঘাড়ে এই দায়িত্ব ন্যস্ত ছিল।

গত ১৫ মে স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুর মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমান এ নায়ক।

Link copied!