• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এআই প্রযুক্তিতে ধরা দিলেন সোনালি যুগের অভিনেত্রীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ০৩:৫৭ পিএম
এআই প্রযুক্তিতে ধরা দিলেন সোনালি যুগের অভিনেত্রীরা

ঢালিউড চলচ্চিত্রের ইতিহাসের পেছন ফিরে দেখলেই সুজাতা, শবনম, ববিতা, কবরী, শাবানা, সুলতানা জামান, অঞ্জনা, দিতি, রোজিনা, চম্পাসহ নামগুলো তারার মতো জ্বলজ্বল করে।

প্রযুক্তির ব্যবহার বাড়লেও, সাদাকালো যুগের সিনেমার চাহিদা রয়ে গেছে আগের মতোই। স্বর্ণালী দিনের সিনেমাগুলোর আবেদন কমেনি। তারা এখনো অনেকেই বেঁচে আছেন। কেউ আছেন বিদেশ আবার কেউ আছেন দেশে। কিন্ত হঠাৎ করেই মেকআপ-গেটআপে সামাজিক যোগাযোগেরমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে বাংলা চলচ্চিত্রের সোনালী যুগের ৮ অভিনেত্রীর ছবি।

শুক্রবার (২১ জুলাই) রাজীব জাহান ফেরদৌস নামের এক ব্যক্তি আলোচিত এইআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযুক্তি আর ফায়ারফ্লাই ও ফটোশপের সহযোগিতা নতুন ভাবে ববিতা, সুচরিতা, কবরী, রোজিনা, শাবানা, অঞ্জনা, নূতন ও চম্পাকে উপস্থাপন করেছেন সামাজিকমাধ্যম ফেসবুকে।

চিত্রনায়িকা নূতন তার নিজের কয়েকটি ছবি প্রকাশ ফেসবুকে। তিনি লেখেন, ‘‘এটা আমি! সত্যিই সুন্দর লাগছে। সঙ্গে ধন্যবাদ জানান ছবিগুলোর ক্রিয়েটর রাজীব জাহান ফেরদৌসকে।’’

ছবিগুলোর বিষয়ে রাজীব জাহান ফেরদৌস এক ফেসবুক পোস্টে লেখেন, ‘আশির দশককে বাংলাদেশি চলচিত্রের স্বর্ণযুগ বলা হয়ে থাকে। সেই সময়ে অনেক অসাধারণ সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তখনকার শিল্পীরা। ছোটবেলায় বাবা মায়ের হাত ধরে সিনেমা হলে যেতাম। মধ্যবিত্ত পরিবারের বিনোদনের একটা বড় উৎস ছিল হলে গিয়ে মুভি দেখা। হল থেকে বের হয়ে বেলুন কিনে, বাদাম খেতে খেতে রিকশায় মায়ের কোলে বসে বাসায় ফিরতাম। কী সুন্দর ছিল ওই দিনগুলো! সেই সময় দর্শকদের স্বপ্নের নায়িকারা যদি এই যুগের নায়িকা হতেন কেমন দেখতে হতেন? কেমন হতো তাদের স্টাইল? সেটাই প্রযুক্তির সাহায্যে দেখার চেষ্টা করলাম।’
 

Link copied!