• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে ঢাবিতে দুটি ট্রাস্ট ফান্ড গঠন


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৬:৪৪ পিএম
শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে ঢাবিতে দুটি ট্রাস্ট ফান্ড গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে ‘আয়েশা আমিরুল ট্রাস্ট ফান্ড’ ও ‘শহীদ শরাফত মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড’ নামের পৃথক দুটি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে।

সোমবার (১৯ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ট্রাস্ট ফান্ড গঠন করায় দাতাদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই ফান্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীরা উপকৃত হবে। এই উদ্যোগ অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

জানা গেছে, আয়েশা-আমিরুল ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী রওশন আক্তার ১০ লাখ টাকার একটি চেক এবং ‘শহীদ শরাফত মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড’ গঠনের লক্ষ্যে শহীদ শরাফত আলী এবং মোহাম্মদ শহীদুল্লাহর ভাই মো. আবু তাহের ১৫ লাখ টাকার একটি চেক হস্তান্তর করেন।

আয়েশা আমিরুল ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতি বছর জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের কয়েকজন অস্বচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। এছাড়া ‘শহীদ শরাফত-মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ফলিত গণিত বিভাগ ও পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের কয়েকজন অস্বচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ বিভিন্ন বিভাগের চেয়ারপার্সন এবং দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী রওশন আক্তার তার বাবা-মায়ের স্মৃতি রক্ষার্থে এই ট্রাস্ট ফান্ড গঠন করেন।

এছাড়া ‘শহীদ শরাফত মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড’ প্রতিষ্ঠার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষক যুক্তরাষ্ট্র প্রবাসী ড. মোহাম্মদ শহীদুল্লাহ অর্থ প্রদান করেছেন। ড. মোহাম্মদ শহীদুল্লাহর বড় ভাই ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের প্রাক্তন শিক্ষক শহীদ শরাফত আলী ১৯৭১ সালের ২৫ মার্চ বর্বর পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নির্মমভাবে নিহত হন।

Link copied!