• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

র‌্যাগিংয়ের নামে নির্যাতন, ইবি হল থেকে পাঁচজন বহিষ্কার


ইবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৫:০৩ পিএম
র‌্যাগিংয়ের নামে নির্যাতন, ইবি হল থেকে পাঁচজন বহিষ্কার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে এক নবীন ছাত্রী নির্যাতনের ঘটনায় জড়িত পাঁচ অভিযুক্তকে হল থেকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) হল প্রভোস্ট কর্তৃক গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক ড. আহসানুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে হল কমিটির সদস্য ও প্রভোস্টসহ দুপুরে জরুরি আলোচনায় বসে ঘটনা যাচাইপূর্বক এ সিদ্ধান্ত গ্রহণ করেন।

জানা যায়, হল থেকে আবাসিকতা বাতিলকৃত পাঁচ অভিযুক্তরা হলেন শাখা ছাত্রলীগ সহসভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, তাবাসসুম ইসলাম, ইশরাত জাহান মীম, হালিমা আক্তার উর্মি ও মুয়াবিয়া জাহান। তাদের সকলের হল থেকে আবাসিকতা বাতিল করা হয়েছে। অভিযুক্তদের আগামী পহেলা মার্চ দুপুর ১২টার পূর্বেই হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে হল কমিটির আহ্বায়ক সহযোগী অধ্যাপক আহসানুল হক বলেন, “ঘটনার সত্যতা পাওয়া গেছে। হল কর্তৃপক্ষ ও কমিটির সদস্যদের মিলে বসে সিদ্ধান্তে তাদের আবাসিকতা বাতিল করা হয়েছে৷ আমরা তদন্তের রিপোর্ট বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর প্রেরণ করেছি।”

প্রসঙ্গত, দেশরত্ন শেখ হাসিনা হলে গত ১১ ও ১২ই ফেব্রুয়ারি দুই দফায় ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী ফুলপরীকে রাতভর র্যাগিং, শারীরিকভাবে নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করার অভিযোগ উঠে। এতে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা, ছাত্রলীগ কর্মী তাবাসসুম ইসলাম, মোয়াবিয়া জাহান, ইসরাত জাহান মিমি ও হালিমা খাতুন উর্মীসহ কয়েকজন জড়িত ছিলেন বলে অভিযোগ করেন ভুক্তভোগী।

ভুক্তভোগীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে ১৫ই ফেব্রুয়ারি একটি তদন্ত কমিটি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে ১৫ই ফেব্রুয়ারি পৃথকভাবে দেশরত্ন শেখ হাসিনা হল ও শাখা ছাত্রলীগ তদন্ত কমিটি গঠন করে। এছাড়া হাইকোর্টের নির্দেশেও একটি তদন্ত কমিটি গঠন করে কুষ্টিয়া জেলা প্রশাসন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!