• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

শিক্ষা-গবেষণায় দেশে তৃতীয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৯:৫৭ পিএম
শিক্ষা-গবেষণায় দেশে তৃতীয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ফাইল ফটো

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ম্যাগাজিন শিক্ষা ও গবেষণার ওপর ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪’-এর তালিকা প্রকাশ করেছে। বিশ্বের অন্যতম জনপ্রিয় এ তালিকায় বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। এই তালিকা অনুসারে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকায় প্রথমে রয়েছে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), তৃতীয় অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং চতুর্থ অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। এসব বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিং এ ৮০১-১০০০ এর মধ্যে রয়েছে।

এছাড়া, ১০০১-১২০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট)। তালিকায় ১২০১-১৫০০ এর মধ্যে রয়েছে দেশের দুটি বিশ্ববিদ্যালয় যথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

এই র‌্যাঙ্কিং অনুসারে, ২০২৪ সালে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয় হলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৩-১৮টি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের এক হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিং করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের সভাপতি অধ্যাপক শামীম কায়সার বলেন, “দেশের মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেখে উৎসাহ পেলাম। সামনে আরও ভালো অবস্থানে যাবে বলে আশা করছি।”

টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিং পদ্ধতি সম্পর্কে শামীম কায়সার বলেন, “বিভিন্ন ক্যাটাগরিতে মোট ১০০ নম্বরের ওপর ভিত্তি করে এই র‍্যাংকিং করা হয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক শিক্ষার্থী এবং ফ্যাকাল্টির জন্য আলাদা ১৫ নম্বর করে মোট ৩০ নম্বর দেওয়া হয়। যেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শূন্য পেয়েছে। তা না হলে র‍্যাংকিং এ আরও এগিয়ে থাকত। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের চেয়ে এই ক্ষেত্রে অনেক এগিয়ে।”

ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি বিভাগের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে আন্তর্জাতিক ফ্যাকাল্টি নিয়োগের একটি নীতিমালা এবং ২০ জন পার-টাইম বিদেশি অধ্যাপকের নামের শর্ট-লিস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছেন এবং অ্যাকাডেমিক কাউন্সিলে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে বলে জানান শামীম কায়সার।

বিদেশি শিক্ষক-শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোস্তফা ফিরোজ বলেন, “বিদেশি শিক্ষার্থী আনতে গেলে তাদের থাকার জন্য আলাদা ডরমিটরি নির্মাণ এবং আন্তর্জাতিক ফ্যাকাল্টি মেম্বার নিয়োগ দিতে হবে। তাদের থাকার জন্য ডরমিটরি নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।”

মোস্তফা ফিরোজ বলেন, “বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের জন্য বিদেশি শিক্ষক-শিক্ষার্থী নিয়ে আসার জন্য সচেতন রয়েছে। পার্ট-টাইম বিদেশি ফ্যাকাল্টি নিয়োগের বিষয়ে আমরা একটি অধ্যাদেশ তৈরির প্রায় শেষ পর্যায়ে রয়েছি। আশা করছি, ভবিষ্যতে আমরা বিশ্ব র‍্যাংকিংয়ে আরও ভালো অবস্থানে যাব।”

বিভিন্ন বিভাগে সেশনজট সম্পর্কে মোস্তফা ফিরোজ বলেন, “আমরা সেশনজট কমিয়ে আনার চেষ্টা করছি। পরীক্ষা শেষ হওয়ার ৭৫ দিনের মধ্যে ফলাফল দেওয়ার নিয়ম রয়েছে। এটি বাস্তবায়ন করার কাজ ইতোমধ্যে শুরু করেছি। আগামী ৩ মাস পর আর কোনো সেশনজট থাকবে না।”

Link copied!