• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু কাল


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২০, ২০২৩, ০৮:১৭ পিএম
ঢাবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু কাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি ২০২২-২০২৩ বিষয় মনোনয়ন প্রাপ্ত ভর্তিচ্ছু প্রার্থীদের সাক্ষাৎকার শুক্রবার (২১ জুলাই) থেকে শুরু হতে যাচ্ছে।

শুক্রবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং বিজ্ঞান ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের সাক্ষাৎকার শুরু হবে। অন্যদিকে চারুকলা ইউনিট এর ভর্তিচ্ছু প্রার্থীদের সাক্ষাৎকার শনিবার (২২ জুলাই) এবং ব্যবসায় শিক্ষা ইউনিট সাক্ষাৎকার  রোববার (২৩ জুলাই) অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. আবদুল বাছির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সভাকক্ষে (কক্ষ নম্বর ১০০১) সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা মানবিক বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ১ থেকে ২০০, সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত ২০১ থেকে ৪০০, দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৪০১ থেকে ৫০০ এবং বিকেল সোয়া ৪টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত মেধাক্রম ৫৫১ থেকে ৭৫০ পর্যন্ত ডাকা হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে ১১টা মানবিক বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ৭৫১ থেকে ৯৫০, সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত ৯৫১ থেকে ১১৫০, দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১১৫১ থেকে ১৩০০ এবং বিকেল সোয়া ৪টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত মেধাক্রম ১৩০১ থেকে বিষয় মনোনয়ন প্রাপ্ত সর্বশেষ শিক্ষার্থীদের ডাকা হয়েছে।

রোববার বিজ্ঞান ও ব্যবসা বিভাগ থেকে অংশ নেওয়া ভর্তিচ্ছুদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। সকাল ৯টা থেকে ১১টা বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ১ থেকে ৩০০, সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত ৩০১ থেকে ৫০০, দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৫০১ থেকে বিষয় মনোনয়ন প্রাপ্ত সর্বশেষ শিক্ষার্থীদের ডাকা হয়েছে। বিকেল সোয়া ৪টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত ব্যবসা বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ১ থেকে বিষয় মনোনয়ন প্রাপ্ত সর্বশেষ শিক্ষার্থীদের ডাকা হয়েছে।

এদিকে শুক্রবার থেকে শনিবার পর্যন্ত বিজ্ঞান ইউনিটের ভর্তিচ্ছু প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। যেখানে মেধাক্রম ১ থেকে ৪ হাজার পর্যন্ত সাক্ষাৎকারে জন্য ডাকা হয়েছে।

বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর ও ঢাবির আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ জিল্লুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শুক্রবার সকাল ৯টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত মেধাক্রম ১ থেকে ৫০০, সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত মেধাক্রম ৫০১ থেকে ১ হাজার পর্যন্ত, ১২ টা থেকে দেড়টা পর্যন্ত ১০০১ থেকে ১৫০০ পর্যন্ত এবং দুপুর ২টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত ১ হাজার ৫০১ থেকে মেধাক্রম ২ হাজার পর্যন্ত ডাকা হয়েছে।

অন্যদিকে, শনিবার সকাল ৯টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত মেধাক্রম ২০০১ থেকে ২ হাজার ৫ শত, সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত মেধাক্রম ২ হাজার ৫০১ থেকে ৩ হাজার পর্যন্ত, ১২টা থেকে দেড়টা পর্যন্ত ৩০০১ থেকে ৩ হাজার ৫০০ পর্যন্ত এবং দুপুর আড়াইটা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত মেধাক্রম ৩ হাজার ৫০১ থেকে ৪ হাজার পর্যন্ত ডাকা হয়েছে।

এদিকে শনিবার মেধাক্রম ১ থেকে ১৫০ পর্যন্ত ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষায় প্রার্থীদের সাক্ষাৎকার অনুষদের ডিন অফিসে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

বিষয়টি চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে রোববার ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। বিষয়টি বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও ২০২২-২০২৩ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, ব্যবসায় শিক্ষা ইউনিটের অন্তর্ভূক্ত বিভাগসমূহের ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের সাক্ষাৎকার নিয়ে উল্লিখিত সময়সূচি ও মেধাক্রম অনুযায়ী অনুষদ ভবনের ভিন অফিসে সাক্ষাৎকারের জন্য উপস্থিত থাকতে বলা হয়েছে। সাক্ষাৎকারে অনুপস্থিত থাকলে আসন খালি বলে গণ্য হবে এবং অপেক্ষমান তালিকা হতে উক্ত আসন পূরণ করা হবে।

জানা গেছে, সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ১ থেকে ৯১৫, মানবিক বিভাগ থেকে অংশ নেওয়া ১ থেকে ৮০ এবং বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেওয়া মেধাক্রম ১ থেকে ১২০ পর্যন্ত ডাকা হয়েছে।

সাক্ষাৎকারে প্রার্থীদের যেসব কাগজপত্র সঙ্গে আনতে হবে

ক) ভর্তি পরীক্ষার প্রবেশপত্র।

খ) এস.এস.সি. এবং এইচ.এস.সি. পরীক্ষার মূল গ্রেডশিট।

গ) ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোডকৃত ভর্তির প্রাথমিক আবেদনের বিস্তারিত ফরম (SIF) শিক্ষার্থীর স্বাক্ষরসহ মোবাইল এবং বিষয়সমূহের পছন্দক্রম ফরম (Choice Form) শিক্ষার্থীর স্বাক্ষরসহ এর কপি।

ঘ) আগাম ১০০ টাকা বা ৫০০ টাকা পরিশোধের রশিদ শিক্ষার্থীর স্বাক্ষরসহ।

সাক্ষাৎকারের সময় প্রার্থীদের মূল গ্রেডশিটসমূহ জমা রাখা হবে। পূর্বে এস.এস.সি. এবং এইচ.এস.সি. পরীক্ষার মূল গ্রেডশিট (মুক্তিযোদ্ধা, উপজাতি, দলিত ও হরিজন, ওয়ার্ড, প্রতিবন্ধি) জমা দিয়ে থাকলে পুনরায় ইউনিট অফিসে সাক্ষাৎকারে আসার প্রয়োজন নেই। মূল গ্রেডশিটসমূহ জমা দেওয়ার পূর্বে প্রার্থীদের পরবর্তীতে ভর্তির জন্য প্রত্যেকটি গ্রেডশিটের অন্তত ১০টি করে ফটোকপি নিজের কাছে রাখতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) এ পাওয়া যাবে। 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!