• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম মডেল ফার্মেসি রাবিতে


রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৫:২১ পিএম
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম মডেল ফার্মেসি রাবিতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মিত হতে যাচ্ছে মডেল ফার্মেসি। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের তত্ত্বাবধানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমবারের মতো রাবিতে নির্মিত হতে যাচ্ছে বিশেষ এই ফার্মেসি৷ সেখান থেকে ২৪ ঘণ্টাই সেবা পাবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. একরামুল ইসলাম সংবাদ প্রকাশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

একরামুল ইসলাম বলেন, “আমাদের মেডিকেল সেন্টারে সব ধরনের ওষুধ পাওয়া যায় না। ফলে শিক্ষার্থীদের প্রয়োজনের দিকটি বিবেচনা করে মডেল ফার্মেসি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন ও সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের মধ্যবর্তী জায়গায় স্থান নির্বাচন করা হয়েছে জানান তিনি।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদনের পর যত দ্রুত সম্ভব এটি তৈরি করা হবে উল্লেখ করে ফার্মেসি বিভাগের অধ্যাপক আরও বলেন, “একটি মডেল ফার্মেসিতে একজন গ্র্যাজুয়েট ফার্মাসিস্টের তত্ত্বাবধানে কয়েকজন ‘সি’ গ্রেড ফার্মাসিস্ট বা ডিপ্লোমা ফার্মাসিস্ট কাজ করেন। আমাদের বিভাগের শিক্ষার্থীরা গ্র্যাজুয়েশন শেষ করে মাস্টার্স করছে, ফলে তারা এই মডেল ফার্মেসিতে সেবা প্রদান করতে পারবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন কিছু সি গ্রেড ফার্মাসিস্ট আলাদা করে নিয়োগ দিবে। এ ছাড়া আমাদের বিভাগের শিক্ষকরা সুপারভিশনের দায়িত্বে থাকবে।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন অসুবিধার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মডেল ফার্মেসি নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ফার্মেসি ২৪ ঘণ্টাই খোলা থাকবে। শিক্ষার্থীরা স্বল্প মূল্যে প্রয়োজনীয় সব ওষুধ সেখানে পাবেন।”

এটির তত্ত্বাবধানে থাকবে ফার্মেসি বিভাগ উল্লেখ করে তিনি আরও বলেন, “আমি মনে করি, বিভাগের শিক্ষার্থীদের জন্যও এটি একটি ভালো সুযোগ হতে যাচ্ছে। কিছুদিনের মধ্যেই এই মডেল ফার্মেসি নির্মাণের কাজ শুরু হবে বলে আশা করছি।”

Link copied!