• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে ভর্তির বিষয় মনোনয়ন প্রকাশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৭:৪৫ পিএম
ঢাবিতে ভর্তির বিষয় মনোনয়ন প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির সকল ইউনিটের সমন্বিত প্রথম ধাপের বিষয় মনোনয়ন প্রকাশিত হয়েছে। বিষয় মনোনয়নপ্রাপ্ত নির্দেশনা না মানলে আসন বাতিল করা হবে।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট কর্তৃক প্রকাশিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্যাজুয়েট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির প্রথম ধাপের বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। কয়েকটি ধাপে পরবর্তীতে বিষয় মনোনয়ন দেওয়া হবে। সাধারণত বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৪ বা ৫টি ধাপে এবং অন্যান্য শাখার ২ বা ৩টি খাপে মনোনয়ন সম্পন্ন হয়। শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইটে লগইন করে তার মনোনীত বিষয় দেখতে পাবেন। প্রথম বিষয় মনোনয়নে কোনো ধরণের কোটা বিবেচনা করা হয়নি।

যে কোনো একটি ধাপে একজন বিষয় মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীকে পরবর্তী ধাপের বিষয় মনোনয়নে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে নিচের দু‍‍`টি কাজ অবশ্যই করতে হবে—

ক) মনোনীত বিষয়ের জন্য প্রযোজ্য ভর্তি ও অন্যান্য ফি এর একটি অংশ নিম্নলিখিত হারে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে জমা দিয়ে তার রসিদ সংগ্রহ করতে হবে। উল্লেখ্য যে, এই অগ্রিম টাকা ভর্তির সময়ে ভর্তি ও অন্যান্য ফি জমাদানের সময় সমন্বয় করা হবে।

চূড়ান্তভাবে শিক্ষার্থীর বিষয় মনোনীত হলে (পছন্দক্রমের ১ম বিষয় পেলে অথবা অটোমাইগ্রেশন বন্ধ করা হলে) ৫০০ টাকা।

পছন্দক্রমের অনুযায়ী পরবর্তী মনোনয়নে মাইগ্রেশন এর মাধ্যমে অন্য বিষয়ের জন্য অপেক্ষমাণ থাকতে ১০০ টাকা। 

খ) আগাম পরিশোধের রসিদ ও উচ্চমাধ্যমিক বা সমমান এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল প্রেডশিট বা মার্কশিটসহ সংশ্লিষ্ট ইউনিটের নোটিশে উল্লিখিত নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে অংশগ্রহণ করে জমা দিতে হবে।

প্রথম ধাপে বিষয় মনোনয়নপ্রাপ্তদের আগামী ২১ জুলাই ২০২৩ তারিখের মধ্যে আগাম টাকা জমা দিতে হবে।

উপরের দু’টি কাজের যে কোনটি সম্পন্ন না করা হলে শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আগ্রহী নয় বলে গণ্য হবে এবং তার মনোনীত বিষয় প্রত্যাহার করে বিষয়ের আসনটি অন্য শিক্ষার্থীকে পরবর্তী মনোনয়নে বরাদ্দ করা হবে। পরবর্তী কোনো ধাপের বিষয় মনোনয়নে সে আর বিবেচিত হবে না।

যে সকল ভর্তিচ্ছু সাক্ষাৎকারের নির্ধারিত তারিখ পর্যন্ত কোনো মনোনীত বিষয় পাবে না তারা মূল কাগজপত্রসহ অবশ্যই নির্ধারিত তারিখ ও সময়ে সংশ্লিষ্ট ইউনিটে হাজির হয়ে কাগজপত্র জমা দিবে। পরবর্তীতে তারা বিষয়ে মনোনয়ন পেলে অনলাইনে টাকা জমা করতে হবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) এ পাওয়া যাবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!