• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দায়িত্বে অবহেলা আর্থিক দুর্নীতির চেয়েও বড় দুর্নীতি : ঢাবি উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৫:০৭ পিএম
দায়িত্বে অবহেলা আর্থিক দুর্নীতির চেয়েও বড় দুর্নীতি : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, “নীতি-নৈতিকতার ঘাটতি, দায়িত্বে অবহেলা ও কাজ ফাঁকি দেওয়া আর্থিক দুর্নীতির চেয়েও বড় দুর্নীতি। সমাজ থেকে দুর্নীতি নির্মূল করতে হলে মানুষের মনস্তাত্ত্বিক পরিবর্তন ঘটাতে হবে।”

বুধবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সেমিনার কক্ষে ৪ দিনব্যাপী ‘দুর্নীতিবিরোধী মুট কোর্ট’ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গবেষণায় সর্বাধিক গুরুত্ব প্রদানের জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, “জ্ঞান ব্যবস্থাপনার ক্ষেত্রে দেশের সকল বিশ্ববিদ্যালয়কে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি না করলে বিশ্ববিদ্যালয়ের স্বচ্ছতা থাকে না।”

উপাচার্য বলেন, “শিক্ষা প্রতিষ্ঠান স্বচ্ছ হলে অন্য প্রতিষ্ঠানও স্বচ্ছ হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করার লক্ষ্যে প্রায়োগিক জ্ঞানের চর্চা বৃদ্ধি করতে হবে। মুট কোর্ট প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা অ্যাকাডেমিক দৃষ্টিকোণ থেকে দুর্নীতিবিরোধী বিষয়াবলী বিশ্লেষণ করতে পারবে।”

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং ঢাকা ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটি (ডিইউএমসিএস) যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করেছে। আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ও অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুজ্জামান ভূঁইয়া বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের ২০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই মুটকোর্ট প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।

Link copied!