• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

সর্বোচ্চ জিপিএ-৫ ঢাকায় , পিছিয়ে সিলেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৭:৪৭ পিএম
সর্বোচ্চ জিপিএ-৫ ঢাকায় , পিছিয়ে সিলেট
সর্বোচ্চ জিপিএ-৫ ঢাকায়। ছবি : সংগৃহীত

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে অংশ নেওয়া ১১টি শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ পরীক্ষার্থী।

অর্থাৎ পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়া মোট শিক্ষার্থীর সংখ্যা ৯২ হাজার ৫৯৫ জন। ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩ হাজার ২৩০ জন ও ছাত্রীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৯ হাজার ৩৬৫ জন।

এবার ঢাকা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩১ লাখ ৪৫ হাজার ৫১০ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১ হাজার ৭৫২ শিক্ষার্থী। অর্থাৎ, মোট পরীক্ষার্থীর ১০ দশমিক ১০ শতাংশ জিপিএ-৫ পেয়েছে। এই বোর্ডেই সর্বোচ্চ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

অন্যদিকে সর্বনিম্ন জিপিএ-৫ পেয়েছে সিলেট বোর্ড। এই বোর্ডের ৮৩ হাজার ১২৩ জন পরীক্ষার মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৯ শিক্ষার্থী। অর্থাৎ, এই বোর্ডের ২ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া, রাজশাহী বোর্ডে ১১ হাজার ২৫৮ শিক্ষার্থী, যশোর বোর্ডে ৮ হাজার ১২২ জন, চট্টগ্রাম বোর্ডে ৬ হাজার ৩৩৯ জন, দিনাজপুরে ৬ হাজার ৪৫৯ জন, কুমিল্লা বোর্ডে ৫ হাজার ৬৫৫ জন, বরিশালে ৩ হাজার ৯৯৩ জন ও ময়মনসিংহে ৩ হাজার ২৪৪ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

এর বাইরে, মাদ্রাসা বোর্ডে ৭ হাজার ৯৭ ও কারিগরি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯৭৭ জন।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন, মাদরাসা বোর্ড থেকে ৯৮ হাজার ৩১ জন ও কারিগরি বোর্ড থেকে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষায় অংশ নেয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!