• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শাবিতে ইংরেজি বিভাগের আন্তর্জাতিক সম্মেলন শুরু


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০৭:০০ পিএম
শাবিতে ইংরেজি বিভাগের আন্তর্জাতিক সম্মেলন শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) ইংরেজি বিভাগের আয়োজনে ‍‍`রিফুজি, রেসিসটেন্স অ্যান্ড রিকগনিশন: গ্লোবাল লিটারেরি রিপ্রেজেন্টেশনস ইন (পোস্ট) পোস্ট-কলোনিয়াল পারস্পেক্টিভ’ শীর্ষক দুই দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি মিলিটারির অত্যাচারে বাংলাদেশের প্রায় ১কোটি মানুষ ভারতে শরণার্থী হিসেবে অবস্থান নিয়েছিল। সেই সময় মানুষের স্বাস্থ্য, খাদ্য, বস্ত্র সবকিছুতে মানবিক বিপর্যয় ঘটেছিল। তবে ভারত মানবিকতার পরিচয় দিয়ে আমাদের আশ্রয় দিয়েছে।”  

মায়ানমারের ১০ লাখের বেশি রোহিঙ্গা নিজের দেশে মিলিটারির অত্যাচারের শিকার হয়ে শরনার্থী হিসেবে আমাদের দেশে অবস্থান নিয়েছে উল্লেখ করে উপাচার্য বলেন, “তবে রোহিঙ্গারা সেই আশ্রয়কে কাজে লাগিয়ে বাংলাদেশি নাগরিকত্ব, পাসপোর্টসহ বিভিন্ন সুবিধা নিয়ে অন্যান্য দেশে পাড়ি জমাচ্ছে। যেটি আমাদের দেশের জন্য মঙ্গলজনক নয়।”

উপাচার্য আরও বলেন, “বর্তমানে সিরিয়া, আফগানিস্তানসহ বিশ্বব্যাপী শরনার্থীদের যে সংকট তৈরি হয়েছে তা থেকে বেরিয়ে আসতে সরকার, এনজিও, আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনকে একযোগে কাজ করতে হবে। পাশাপাশি তাদের জন্য একটা কার্যকরী পলিসি নিয়ে তা বাস্তবায়ন করা দরকার।”

এছাড়া অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দিলারা রহমান। সম্মেলনের কি নোট স্পিকার কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ড. নন্দী ভাটিয়া ও ইউনিভার্সিটি অব দ্যা ফ্রাসের ভ্যালির ড. প্রবজত পারমার।

এবারের সম্মেলনে মোট ৯টি দেশের ১০৭ জন উপস্থাপক ৯৫টি পেপার উপস্থাপন করবেন। এতে চারটি কি-নোট স্পিচ থাকবে।

Link copied!