• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

টালবাহানার পর জাবি প্রথম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০৪:৫৭ পিএম
টালবাহানার পর জাবি প্রথম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু
প্রতীকী ছবি

নানান টালবাহানার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হচ্ছে আগামী ১ ফেব্রুয়ারি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজার এক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের আগামী ১ ফেব্রুয়ারি থেকে সশরীরে ক্লাস শুরু হবে। সে লক্ষ্যে আগামী ৩১ জানুয়ারি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের হল বরাদ্দ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে bachelor.ju-admission.org হল বরাদ্দসংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করা হবে। প্রজ্ঞাপন জারির পর বরাদ্দ করা হলে শিক্ষার্থীদের রিপোর্ট করতে হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ভার্চুয়াল ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় গত বছরের ৩০ নভেম্বর। তবে হলে নবীন শিক্ষার্থীদের আসন বরাদ্দ না দিয়ে এবং সশরীরে ক্লাস শুরু না করেই আগামী ২২ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ব্যাচের (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা শুরুর ঘোষণা দেয় কর্তৃপক্ষ। এ লক্ষ্যে গত ১৫ জানুয়ারি থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর পরিপ্রেক্ষিতে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের (৫২তম ব্যাচ) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীরা আবাসিক হলে আসন বরাদ্দসহ সশরীরে ক্লাস শুরুর দাবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাস বর্জন করেছিলেন।

বুধবার (১৭ জানুয়ারি) ৫২তম ব্যাচের কয়েকজন নবীন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ফেসবুকে তাদের ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে ‘জেইউ ব্যাচ ৫২- অফিশিয়াল গ্রুপ’ নামে একটি প্রাইভেট গ্রুপ রয়েছে। সেখানে প্রতি বিভাগের শিক্ষার্থীদের পক্ষ থেকে শ্রেণি প্রতিনিধিরা (সিআর) পোস্টের মাধ্যমে ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন।

এর আগে, সোমবার (১৫ জানুয়ারি) সশরীরে ক্লাস শুরুসহ তিন দফা দাবিতে নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন নবীন শিক্ষার্থীরা। একই দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, সব অনুষদ ও বিভাগীয় প্রধানদের বেনামি ই-মেইলের মাধ্যমে সশরীরে ক্লাস শুরু ও অনলাইন ক্লাস বর্জন করার কথা জানান তারা। 

Link copied!