• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

‘রাফসান দ্য ছোট ভাইয়ের‍‍` ব্লু ড্রিংকসকে ৩০ হাজার টাকা জরিমানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৪, ১১:৫০ এএম
‘রাফসান দ্য ছোট ভাইয়ের‍‍` ব্লু ড্রিংকসকে ৩০ হাজার টাকা জরিমানা
ছবি : সংগৃহীত

দেশের জনপ্রিয় ইউটিউবার ‘রাফসান দ্য ছোট ভাই’ খ্যাত ইফতেখার রাফসানের অননুমোদিত ব্লু ড্রিংকস কারখানায় অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় নোংরা পরিবেশে মান নিয়ন্ত্রণহীনভাবে ‘ব্লু’ ড্রিংকস তৈরি করায় ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গত ২৪ এপ্রিল কুমিল্লা নগরীর বিসিক এলাকায় অবস্থিত মেসার্স ব্লু ড্রিংকসে অভিযান পরিচালনা করা হয়। শুক্রবার (১৭ মে) ওই খবরটি নতুন করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে বিষয়টি নতুন করে সামনে আসে।

মেসার্স ড্রিংক ব্লু বেভারেজ কুমিল্লা সিটি করপোরেশন এলাকার বিসিক শিল্পনগরী বি-৩৩ ব্লকে অবস্থিত। প্রতিষ্ঠানটি মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ না করে ‘ইলেকট্রোলাইট ড্রিংক’ পণ্য প্রস্তুত করে আসছিল। এ ছাড়া কোনো অটোমেশন মেশিন না থাকার পাশাপাশি নোংরা পরিবেশে নারী কর্মীদের মাধ্যমে কোনো নিরাপত্তা কিংবা ড্রেস কোড ছাড়াই এই ব্লু নামক ইলেট্রোলাইট ড্রিংকস প্রস্তুত হচ্ছিল। কারখানাটি ‘রাফসান দ্য ছোট ভাই’ খ্যাত কন্টেন্ট ক্রিয়েটর ইফতেখার রাফসান পরিচালনা করেন। 

এদিকে কারখানায় কোনো পরিমাপ যন্ত্র না থাকায় হাতে করে বোতলজাত করা হচ্ছিল এই ড্রিংকগুলো। নিবন্ধন ছাড়াই মোড়কজাত ও বাজারজাত করায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন -২০১৮’-এর ৪১ ধারায় ৩০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।

ভ্রাম্যমাণ আদালত কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার ফারহানা নাসরিনের নেতৃত্বে পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই, কুমিল্লা অফিসের কর্মকর্তা আরিফ উদ্দিন, পরিদর্শক (এবং সার্বিক সহযোগিতা করেন ইকবাল আহাম্মদ, ফিল্ড অফিসার (সিএম)।

গত বছরের ৭ ডিসেম্বর ব্লু নামে ইলেক্ট্রোলাইট ড্রিংক ব্লু বাজারজাত করার ঘোষণা দেয় আলোচিত ইউটিউবার রাফসান, যিনি রাফসান দ্য ছোট ভাই হিসেবে পরিচিত। তখন লিচু ও তরমুজের ফ্লেভার নিয়ে দুই ক্যাটাগরিতে তারা দেশের বিভিন্ন পয়েন্টে বাজারজাত শুরু করে। মূলত ডিজিটাল মার্কেটিং ও ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ের সহায়তায় তারা এই পণ্য বাজারজাত করে। বিশ্বখ্যাত ইনফ্লুয়েন্সার লোগান পল ও কেএসআই’র ডি্রংক ‘প্রাইম’ এর মার্কেটিং স্ট্যাটেজির অনুপে্ররণায় রাফসানের ‘ব্লু’ বাজারজাত হচ্ছিল।

Link copied!