• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

পরিচয়পত্র ছাড়া রাবিতে প্রবেশ নিষেধ


রাবি প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৪:৩২ পিএম
পরিচয়পত্র ছাড়া রাবিতে প্রবেশ নিষেধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বহিরাগতদের প্রবেশ ঠেকাতে কঠোর হচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৩ মার্চ) দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার এ তথ্য জানান।

উপাচার্য বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের বহিরাগতদের দৌরাত্ম্য বেড়ে গেছে। ক্যাম্পাসে মাইকিং করে বহিরাগতদের প্রবেশে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হবে। সন্ধ্যার পর থেকে পরিচয়পত্র ছাড়া কেউ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত গেট থাকার এই সমস্যাগুলো সৃষ্টি হচ্ছে। আমরা গেটের সংখ্যা কমিয়ে আনার জন্য কাজ করছি।”

মঙ্গলবার (১৪ মার্চ) থেকে নিয়মিত পরিসরে শিক্ষা কার্যক্রম চালু থাকবে জানিয়ে উপাচার্য বলেন, “সংঘর্ষের ঘটনার প্রেক্ষিতে  ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছিল। মঙ্গলবার থেকে সবকিছু নিয়মিত পরিসরে চলবে।”

শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও রেললাইনে আগুন জালিয়ে রাস্তা অবরোধের বিষয়ে উপাচার্য বলেন, “শিক্ষার্থীদের যেকোনো আন্দোলন অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। কিন্তু সহিংসতা, জ্বালাও-পোড়াও কার্যক্রমে বহিরাগতরা যুক্ত ছিল। এ কারণেই পরিস্থিতি শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে ছিল না। শিক্ষার্থীদের সকল আন্দোলন শান্তিপূর্ণভাবেই হয়। আমরা তাদের দাবিগুলো পূরণ করব।”

অনাবাসিক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, “মঙ্গলবার মেস মালিক সমিতির সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন বসবে। আমরা চাই মেস মালিকদের সঙ্গে আমাদের অনাবাসিক শিক্ষার্থীদের একটি সখ্যতা গড়ে উঠুক। বিশ্ববিদ্যালয় কোনো বিচ্ছিন্ন দ্বীপ নয়। এটি যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয়, আমরা চাই সবার সঙ্গে আমাদের একটি মেলবন্ধন থাকুক।”

সাংবাদিকদের ওপর হামলার নিন্দা জানিয়ে উপাচার্য বলেন, “সাংবাদিকদের ওপর যে হামলা হয়েছে তার তীব্র নিন্দা জানাচ্ছি। সাংবাদিকদের কাজের স্বাধীনতা রয়েছে। তারা যেকোনো জায়গায় ভিডিও ধারণ করতে পারেন।”

Link copied!