• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঢাবির সব ইউনিটের ভর্তির ফল প্রকাশ, গড়ে পাশ ১১.০১%


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০৭:৫৯ পিএম
ঢাবির সব ইউনিটের ভর্তির ফল প্রকাশ, গড়ে পাশ ১১.০১%
ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’র প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। চার ইউনিটে গড়ে শতকরা পাস করছেন ১১ দশমিক ০১ শতাংশ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সংবাদ এ ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২ হাজার শিক্ষার্থী। এরমধ্যে পাশ করেছেন ১০ হাজার শিক্ষার্থী। পাশের হার ১০ দশমিক ০৭ শতাংশ। বিজ্ঞান ইউনিটে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন, উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩, পাশের হার ৮ দশমিক ৮৯ শতাংশ।

ব্যবসায় শিক্ষা ইউনিটে ৩৪ হাজার ৩৬৭ জন অংশ নেন। এরমধ্যে ৪ হাজার ৫৮২ জন পাশ করেছেন, পাশের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। চারুকলা ইউনিটে ৪ হাজার ৫১০ জন পরীক্ষায় অংশ নেন। এরমধ্যে ৫৩০ জন পাশ করেছেন, এতে পাশের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।  

যেভাবে পরীক্ষার বিস্তারিত ফলাফল জানা যাবে

admission.eis.du.ac.bd ওয়েবসাইটে লগ ইনের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা জানতে পারবেন। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS <roll no>, বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI <roll no>, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS <roll no> এবং চারুকলা ইউনিটের জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর দুপুর ১২টায় শুরু হয় চলতি শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন। যা চলে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে পর্যন্ত। এ বছর চার ইউনিটে মোট ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ২ লাখ ৮৯ হাজার ১৩০ জন।

এদিকে গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১ মার্চ বিজ্ঞান ইউনিটের, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) ৯ মার্চ অনুষ্ঠিত হয়। ‘চারুকলা ইউনিট’ ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা বিগত বছরের ন্যায় এবারও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!