• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কিউএস র‌্যাঙ্কিংয়ে সেরা ১০০০বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৪:৩২ পিএম
কিউএস র‌্যাঙ্কিংয়ে সেরা ১০০০বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) ২০২৪ সালের বিশ্বের সেরা ১ হাজার ৩৯৭টি টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। র‌্যাঙ্কিংয়ের সেরা এক হাজারের মধ্যে আছে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এক হাজারের বাইরে বাংলাদেশের আরও চারটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দ্বিতীয়বারের মতো ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৪’ শীর্ষক টেকসই বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে কিউএস।

তালিকায় বাংলাদেশ থেকে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপর দ্বিতীয় স্থানে আছে বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এক হাজারের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় আছে ৬৩৭তম স্থানে, আর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আছে ৯০১ থেকে ৯২০-এর মধ্যে। এছাড়া এক হাজারের তালিকায় বাংলাদেশের আর কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা পায়নি।

কিউএস সূত্রে জানা যায়, র‌্যাঙ্কিং তৈরির ক্ষেত্রে এবার তিনটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান নিরূপণ করা হয়েছে। সব সূচক মিলিয়ে স্কোর ১০০। সব সূচকের যোগফলের গড়ের ভিত্তিতে স্কোর তৈরি করা হয়। তিনটি সূচকের মধ্যে পরিবেশগত প্রভাব ৪৫ শতাংশ, সামাজিক প্রভাব ৪৫ শতাংশ এবং প্রশাসনিক প্রভাব ১০ শতাংশ ধরে মান নির্ধারণ করা হয়েছে।

কিউএস প্রকাশিত তথ্যানুযায়ী—ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৩৬০ জন। তাদের মধ্যে ৮০ শতাংশ আন্ডার গ্র্যাজুয়েটের শিক্ষার্থী। ২০ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থী। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৪৮ জন। তাদের মধ্যে ৫৬ শতাংশ আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে অধ্যয়নরত। বাকি ৪৪ শতাংশ পোস্ট গ্র্যাজুয়েট লেভেলে অধ্যয়নরত।

গত বছর প্রথমবারের মতো এই র‍্যাঙ্কিং প্রকাশ করে কিউএস। সেবার বিশ্বসেরা টেকসই ৭০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৫৫১-৬০০ ও বুয়েটের অবস্থান ছিল ৬০১ থেকে ওপরে। এ ছাড়া বাংলাদেশের আর কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় গত বছরের ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৩’ তালিকায় জায়গা

এবার বুয়েটের অবস্থান ১২০০-এর ওপরে।

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস: সাসটেইনেবিলিটি ২০২৪’ এ বছরের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ৬টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। তালিকায় এক হাজারের বাইরে আছে চারটি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১ হাজার ১৫১ থেকে ১ হাজার ২০০-এর মধ্যে আছে। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বুয়েটের অবস্থান ১ হাজার ২০০ থেকে ওপরে। তবে এবার ১ হাজার ২০১-এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর সুনির্দিষ্ট অবস্থান প্রকাশ করা হয়নি।

তালিকার বিশ্বসেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো— ইউনিভার্সিটি অব টরন্টো, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, ইউনিভার্সিটি অব অকল্যান্ড, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অব সিডনি, লুন্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস।

কিউএস টেকসই বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখতে এই লিংকে ক্লিক করুন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!