• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ঢাবিতে র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে ছাত্রলীগের সমাবেশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৭:১৫ পিএম
ঢাবিতে র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে ছাত্রলীগের সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে ছাত্রলীগের সমাবেশ ও পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) অ্যাগেইনস্ট র‍্যাগিং এন্ড সেক্সুয়াল হ্যারাসমেন্ট ইন ক্যাম্পাস শীর্ষক একটি পদযাত্রা মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়।

সমাবেশে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, “আমরা মনে করি একটি দিনকে যদি সচেতনতামূলক প্রতিরোধ দিবস হিসেবে বেছে নিতে পারি তাহলে সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ ও সাংস্কৃতিক পরিবেশ অনেক উন্নত হবে। বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানাবো যে আপনারা বছরের একটি দিন ঠিক করুন যে দিনটিকে বাংলাদেশের ছাত্র সমাজ হ্যারসমেন্ট, বুলিং, র‍্যাগিং, সেক্সুয়াল হ্যারাসমেন্ট প্রতিরোধ দিবস হিসেবে পালন করবে।”

ছাত্রলীগ সভাপতি আরও বলেন, “বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলারে র‍্যাগিং, যৌন নিপীড়ন বিরোধী স্লোগান যেন ব্যবহার করা না হয়। র‍্যাগিং একটি ক্রিমিনাল অফেন্স, এটি ফৌজদারি অপরাধ। এটি যেমন বিশ্বিবদ্যালয়ের শৃঙ্খলাবিরোধী অপরাধ, একইসঙ্গে একটি শাস্তিযোগ্য অপরাধ। আমরা বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে এই বার্তা পৌঁছে দিতে চাই এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এ বিষয়ে সতর্ক করতে চাই। নিপীড়ক যেই হোক, নিপীড়কের দলীয় যে পরিচয়ই থাকুক না কেন আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের ইস্পাত দৃঢ় ন্যায়বিচারের লড়াইয়ের সামনে সবার দম্ভই ভেঙে যাবে।”

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, “আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অধিভুক্ত যেসব প্রতিষ্ঠান রয়েছে তাদের প্রশাসনের প্রতি আলটিমেটাম দিতে চাই আপনারা অতিদ্রুত অ্যান্টি হ্যারাসমেন্ট সেল ও অ্যান্টি র‍্যাগিং সেল গঠন করুন। যদি এটি করা না হয় তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এর পরিপ্রেক্ষিতে দূর্বার আন্দোলন গড়ে তুলবে।”

এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। এসময় ঢাবির হল শাখা, ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগের ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Link copied!