• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

জাবিতে ছাত্রলীগের র‍্যাগিং ও যৌন নির্যাতন বিরোধী পদযাত্রা


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০৭:৫৮ পিএম
জাবিতে ছাত্রলীগের র‍্যাগিং ও যৌন নির্যাতন বিরোধী পদযাত্রা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের যৌন নির্যাতন ও র‌্যাগিং বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পদযাত্রা ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে পদযাত্রাটি শুরু হয়ে পুরাতন রেজিস্ট্রার ভবন, মুরাদ চত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

এ সময় নেতাকর্মীদের হাতে ‘স্টপ র‍্যাংগিং উই আর ওয়াচিং ইউ’, ‘শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিংকে না বলুন’, ‘শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ শিক্ষার্থীদের অধিকার’সহ বিভিন্ন লেখা সংবলিত প্লেকার্ড লক্ষ্য করা যায়।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, “সারা বাংলাদেশে র‍্যাগিং এর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশ ছাত্রলীগ কখনো র‍্যাগিং এর পক্ষে নয়। এই কর্মসূচির মাধ্যমে ছাত্রলীগের নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ শিক্ষার্থীদের কাছে আমরা একটা বার্তা দিতে চেষ্টা করেছি। যেখানে র‍্যাগিং বা যৌন হয়রানি হবে, সেখানেই ছাত্রলীগ প্রতিবাদ করবে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী যদি এগুলোর সঙ্গে জড়িত থাকে তবে তার বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা গ্রহণ করা হবে।”

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটন বলেন, “কেন্দ্রীয় ছাত্রলীগের র‍্যাগিং ও যৌন নির্যাতন বিরোধী কর্মসূচির অংশ হিসেবে আমাদের আজকের এই পদযাত্রা। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসে, র‍্যাগিং এর স্বীকার হতে আসে না। বাংলাদেশ ছাত্রলীগ কখনো র‍্যাগিং ও যৌন নির্যাতনের পক্ষে নয়। কোনো ছাত্রলীগের নেতা কর্মী যদি র‍্যাগিং এর সাথে সম্পৃক্ত থাকে তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও বিভিন্ন হলের দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!