• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চবির স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ও সিলেবাস পরিবর্তন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ১২:০৮ পিএম
চবির স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ও সিলেবাস পরিবর্তন
চবির স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ও সিলেবাস পরিবর্তন। ছবি: সংগৃহীত

২০২৩-২৪ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষায় এ ও বি ইউনিটে আবেদনের যোগ্যতা কমছে। এ ইউনিটে এবার আবেদনের ন্যূনতম যোগ্যতা মোট জিপিএ ৮ দশমিক ২৫ নির্ধারণ করা হয়েছে। এবার সিলেবাস পরিবর্তন করা হচ্ছে সি ইউনিটের ভর্তি পরীক্ষায়।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। এ সভার সভাপতিত্ব করেন উপাচার্য শিরীণ আখতার। বেলা তিনটা থেকে শুরু হয়ে এ সভা চলে সাড়ে পাঁচটা পর্যন্ত।

‘এ’ ইউনিটে এবার আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮ দশমিক ২৫ নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া আলাদাভাবে মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চমাধ্যমিকে জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭ নির্ধারণ করা হয়। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৭ দশমিক ৫। এ ছাড়া মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ আর বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫০ থাকতে হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আগে তিন ধরনের প্রশ্নপত্র করা হতো। একটি ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য, আর দুটি বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য। এবার ইউনিটটিতে বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা সবাই অভিন্ন প্রশ্নে পরীক্ষা দেবেন। তাই হিসাববিজ্ঞান কিংবা ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকে কোনো প্রশ্ন রাখা হবে না।

এই ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪০, গণিতে ৩০, সাধারণ জ্ঞানে ১৫ ও আইসিটিতে ১৫ থাকবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। আর প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ করে কাটা যাবে।

গতবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে হবে। এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।  

 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!