• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ঢাবির ৩৬ শিক্ষার্থী পেলেন ডিউক অব এডিনবার্গস অ্যাওয়ার্ড


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৯:৫৪ পিএম
ঢাবির ৩৬ শিক্ষার্থী পেলেন ডিউক অব এডিনবার্গস অ্যাওয়ার্ড

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগের ৩৬ জন শিক্ষার্থীকে ‘দি ডিউক অব এডিনবার্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে।

বুধবার (২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে তরুণ প্রজন্মকে প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। সুনাগরিক হিসেবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। নৈতিক ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এগিয়ে আসার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

ঢাবি উপাচার্য বিশ্ববিদ্যালয়ে ডিউক অব এডিনবার্গ’স কার্যক্রমের ব্যাপক সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে বলেন, অধিক সংখ্যক শিক্ষার্থীকে এই প্রোগ্রামের সঙ্গে সম্পৃক্ত করতে হবে। ডিউক অব এডিনবার্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডপ্রাপ্তদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে একটি ক্লাব গঠনের জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে ডিউক অব এডিনবার্গ অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি রিজওয়ান বিন ফারুক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

জানা যায়, সহশিক্ষা কার্যক্রমে অসাধারণ সাফল্যের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের ৩৬ জন কৃতী শিক্ষার্থীকে ‘দি ডিউক অব এডিনবার্গস ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। এর মধ্যে ১৪ জন সিলভার অ্যাওয়ার্ড ও ২২ জন ব্রোঞ্জ অ্যাওয়ার্ড লাভ করেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!