• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘আমেরিকা স্যাংশন দিলে আমরাও দেখব কীভাবে মোকাবিলা করা যায়’


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩, ০৬:৩১ পিএম
‘আমেরিকা স্যাংশন দিলে আমরাও দেখব কীভাবে মোকাবিলা করা যায়’
ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, “অর্থনৈতিকভাবে আমেরিকা যদি স্যাংশন দেয়, তাহলে আমরাও দেখব কীভাবে মোকাবিলা করা যায়। আমাদের সরকার ন্যায়ের পথে, সত্যের পথে আছে। বর্তমান সরকার দেশকে উন্নয়ন ও সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। কাজেই স্যাংশন দিয়ে আমাদের সামগ্রিক উন্নয়নের ধারাকে তারা নিভৃত করতে পারবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উন্নয়নের অভিযাত্রা অব্যাহত থাকবে।”

শনিবার (৭ অক্টোবর) দুপুরে টাঙ্গাইলের মধুপুর উপজেলার শোলাকুড়িতে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত দোখলা রেস্ট হাউজে বঙ্গবন্ধুর ম্যুরাল ও বন বিভাগের দুইটি ব্যারাক উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, “আমেরিকা অনেক বড় দেশ। অর্থনৈতিকভাবে, শক্তির দিক দিয়ে তাদের অনেক নিষেধাজ্ঞা হুমকি আমরা এগুলো মোকাবিলা করব। শুধু বাংলাদেশ নয়, অনেক দেশের রাষ্ট্রনায়ককে নানান ষড়যন্ত্র করে হত্যা করেছে। এই নির্বাচন বানচাল করার জন্য অন্য কোনো দেশ যদি ষড়যন্ত্র, চক্রান্ত করে। তাহলে বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে অর্থনৈতিকভাবে ও আইনশৃঙ্খলার ক্ষেত্রে জীবনযাত্রার মানকে উন্নত করার জন্য। যত ষড়যন্ত্রই হোক এ দেশের জনগণ আমাদের সঙ্গে রয়েছে। তাদের সঙ্গে নিয়ে আন্তর্জাতিক, দেশীয় ষড়যন্ত্র ও চক্রান্ত মোকাবিলা করব।”

কৃষিমন্ত্রী বলেন, “ভিসা নীতি বা স্যাংশন যে দিয়েছে, তা ব্যক্তিগত কয়েকজনকে। ১৭ কোটি মানুষের দেশে কয়জনকে তারা স্যাংশন দেবে। কয়জন মানুষ আমেরিকা যায়, গুলশান-বনানীর বড় লোকের ছেলেরা যায়। তারা না যেতে পারলে বাংলাদেশের কোনো বড় ক্ষতি হবে না। দুই-একজন মন্ত্রী না গেলেও কোনো ক্ষতি হবে না। আমরা জেলে যাওয়ার জন্য প্রস্তুত আছি। ভিসা নিয়ে আমেরিকা যেতে পারব না। এটা আমাদের কাছে কোনো বিষয় না।”

রাজ্জাক বলেন, “দীর্ঘ ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা বাংলাদেশকে স্বাধীন করেছি। আমাদের কাছে কোনো অস্ত্র ছিল না, তাদের কাছ থেকে ট্যাংক, কামান, বন্দুক ছিনতাই করে আমরা যুদ্ধ করেছি। আন্তর্জাতিক বিশ্বের অনেক দেশ আমাদের পক্ষে ছিল। আমেরিকার জনগণ আমাদের পক্ষে ছিল মুক্তিযুদ্ধের সময়। ইউরোপের অনেক দেশের সরকার আমাদের পক্ষে ছিল।”

কৃষিমন্ত্রী বলেন, “বিএনপি-জামায়াত যদি ক্ষমতায় আসার জন্য আবারও জ্বালাও পোড়াও করতে চায়। বিএনপি আবার আন্দোলন, আগুন-সন্ত্রাসের পাঁয়তারা করছে। আবার যদি তারা হরতাল দেয়, ট্রাকে আগুন দেয় তাহলে তাদের সময়োচিত শিক্ষা দেওয়া হবে।”

রাজ্জাক আরও বলেন, “যারা আবার হুমকি দিচ্ছে, আগুন-সন্ত্রাস করে দেশকে অস্থিতিশীল করবে, মানুষের জীবনের নিরাপত্তা নষ্ট করবে, তাদের সময়োচিত শিক্ষা দেওয়া হবে।”

Link copied!