• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

গত ১৪ বছরে দেশে কোনো খাদ্য সংকট হয়নি : কৃষিমন্ত্রী


খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৯:৪৭ পিএম
গত ১৪ বছরে দেশে কোনো খাদ্য সংকট হয়নি : কৃষিমন্ত্রী

গত ১৪ বছরে আওয়ামী লীগের মেয়াদকালে দেশে কোনো খাদ্য সংকট হয়নি এবং না খেয়ে কোনো মানুষ মারা যায়নি বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (৫ এপ্রিল) বিকেল সাড়ে ৪টার দিকে খাগড়াছড়ির ভাইবোনছড়ার মিলেনিয়াম হাই স্কুল মাঠে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় বিভিন্ন কার্যক্রম পরিদর্শনে এসে মন্ত্রী এ কথা জানান।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, “বিএনপি ক্ষমতায় আসলে খাদ্য সংকটে মানুষ মারা যায়। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর সারসহ কৃষি পণ্যের দাম বাড়িয়েছে। সার সংকটে কৃষি উৎপাদন ব্যাহত হয়েছে। তখন চাষের জন্য সার পাওয়া যেত না। সার সংকট আন্দোলন করায় বিএনপির আমলে আন্দোলনরত ১৯ কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। গত ১৪ বছরে আওয়ামী লীগের মেয়াদকালে কোনো খাদ্য সংকট হয়নি এবং না খেয়ে কোনো মানুষ মারা যায়নি। বর্তমান সরকার সারের দাম কমিয়েছে। গত ১৪ বছরে সরকার কৃষিকে সর্বোচ্চ গুরত্ব দিয়েছে বলেই দেশে আজ কোনো খাদ্য সংকট নেই।”

কৃষিমন্ত্রী বলেন, “এক সময় বিদেশ থেকে খাদ্য আমদানী করতে হতো, এখন দানাদার খাদ্য চাল গমসহ অনেক ক্ষেত্রে আমরা স্বংয়সম্পূর্ণ। আমরা বাংলাদেশের মানুষের খাদ্যের মান বৃদ্ধি করার চেষ্টা করছি। যাতে মানুষ পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে পারে।”

পার্বত্য এলাকার জলবায়ু এবং মাটির গুনাগুন কিছু বিশেষ ফসল উৎপাদনের জন্য বিশেষ উপযোগী জানিয়ে মন্ত্রী বলেন, “এই পাহাড়ী অঞ্চলে কাজু বাদাম ও কফি চাষের মাধ্যমে এখনকার কৃষকদের জীবনের স্বচ্ছলতা আনা সহজ হবে। সরকার এ বিষয়ে গুরুত্ব দিয়ে একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছে। কৃষকদের চারা কলমসহ প্রযুক্তিগত সহায়তা দেওয়া হচ্ছে।”

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে সমাবেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমাসহ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, কৃষি মন্ত্রনালয়ের মহাপরিচালক, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান ও পুলিশ সুপার মো. নাইমুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!