• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

জানা গেল বাইডেনের ‘কথিত’ উপদেষ্টার আসল পরিচয়


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৫:৫৪ পিএম
জানা গেল বাইডেনের ‘কথিত’ উপদেষ্টার আসল পরিচয়
ছবি : সংগৃহীত

আলোচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়দানকারী মিয়া জাহিদুল ইসলাম আরেফীর প্রকৃত নাম বেল্লাল। তিনি সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের মানিক দিয়ার গ্রামের মৃত রওশন মন্ডলের ছেলে। তার বাবা পাবনা জেলা শিক্ষা অফিসার ছিলেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। তারা ৬ ভাই, চার বোন। তারা সবাই আমেরিকায় থাকেন। প্রায় ৪০ বছর আগে তার বাবা আমেরিকায় গিয়ে সেখানকার স্থায়ী বাসিন্দা হয়েছেন।

হাটিকুমরুল ইউনিয়ন কৃষক লীগের সভাপতি কাওসার আলী জানান, আরেফীর বাবা ও তার বাবা মৃত রওশন মন্ডল ছিলেন পাবনা জেলার শিক্ষা কর্মকর্তা।  তারা ১০ ভাই-বোন ৪০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকায় অবস্থান করছেন। তারা খুব একটা এলাকায় আসেন না। এলাকার লোকজনের সঙ্গে তাদের তেমন যোগাযোগও নেই।

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক জানান, জাহেদুল ইসলাম আরেফী এলাকায় বেল্লাল নামে পরিচিত। তিনি ছাত্রাবস্থাতেই পরিবারের সঙ্গে আমেরিকায় যান। সেখানে তিনি ডেমোক্রেটিক পার্টির রাজনীতিতে যুক্ত। তবে তিনি এলাকায় এলে নিজেকে জো বাইডেনের ‘উপদেষ্টা’ হিসেবে পরিচয় দেন।

এনামুল হক জানান, মানিকদিয়ার গ্রাম বা উল্লাপাড়ায় তার কোনো বাড়ি নেই। তার দাদা-দাদির জন্য দোয়া মাহফিল করতে গত জুলাইয়ে দেশে এসেছিলেন। তিনি উল্লাপাড়া ডাকবাংলোয় ছিলেন। এখানে কোনো সামাজিক কাজেও তিনি জড়িত নন।

ওসি আরও জানান, উল্লাপাড়ার সাবেক এমপি এম আকবর আলীর সঙ্গে তার বাবা মৃত রওশন মন্ডলের সম্পর্ক ছিল। সেই সূত্র ধরে তার সঙ্গেও আকবর আলীর সম্পর্ক আছে। তার স্থানীয় স্বজনরা বিএনপির সমর্থক হলেও সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত নয়।  

এ বিষয়ে জানতে সাবেক এমপি আকবর আলীর সঙ্গে কয়েকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করলে তিনি রিসিভ করেননি।

Link copied!