• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

১৭ মণের বাবুর দাম সাড়ে পাঁচ লাখ


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৩:৩৯ পিএম
১৭ মণের বাবুর দাম সাড়ে পাঁচ লাখ

দরজায় কড়া নাড়ছে ঈদুল আজহা। ঈদকে কেন্দ্র করে দিনাজপুরে জমে উঠেছে পশুর হাট। যেখানে নজর কাড়ছে বিশাল আকৃতি আর বাহারি নামের পশুগুলো। এরমধ্যে খুঁজে পাওয়া গেল ‘বাবু’ নামের বিশাল আকৃতির একটি গরু। ১৭ মণের এ গরুর দাম হাঁকা হচ্ছে সাড়ে ৫ লাখ টাকা।

বৃহস্পতিবার (২২ জুন) জেলা শহরের সুইহারী মির্জাপুর বাসটার্মিনাল এলাকায় দেখা মেলে বাবুর। বিশাল আকৃতির এই গরুর মালিক বাদশা আরমান নামের একজন গ্যারেজ মালিক। তিনি গরুটির পরিচর্যার জন্য সরিফুল ইসলাম নামের এক ব্যক্তি নিযুক্ত করেছেন। বাবুকে রাখা হয় লোহার তৈরি খাঁচায়। কারণ গরুটির গলায় দড়ি পরালেও সে কোনো না কোনোভাবে তা খুলে ফেলে।

জানা যায়, ব্রাহমা প্রজাতির এই গরুটির বয়স বর্তমানে চার দাঁত। বাদশা আরমান তিন বছর আগে হাটে গিয়েছিলেন গরু দেখতে। বাড়ি ফেরার পথে ছয় মাসের একটি বাছুর কিনে খামারে নিয়ে আসেন। এরপর তাকে যত্নে লালন পালন করেন। যার বর্তমান পরিচয় ‘বাবু’। গরুর মালিকের দাবি, এটিকে মোটা কিংবা বড় করতে কোনো প্রকার ইনজেকশন বা মেডিসিন খাওয়ানো হয়নি।

গরু পরিচর্যাকরী সরিফুল ইসলাম বলেন, “আমি গরুটিকে আড়াই বছর ধরে দেখাশোনা করি। ওকে শ্যাম্পু দিয়ে গোসল করাই। খাবার দেওয়া হয় তিন বেলা। প্রতিদিন এর জন্য তিন থেকে চার শ টাকার খাবর লাগে।

গরুটির মালিক আরমান বলেন, “বছর তিনেক আগে কিনেছিলাম। তখন তার বয়স ছিল ৫ থেকে ৬ মাস। কেনার পর বাবু নাম রাখি। লোহার খাঁচায় রাখছি, কারণ গলায় দড়ি পরতে চায় না। দড়ি পরালে কোনো না কোনো ভাবে সে খুলে ফেলে। দানাদার খাদ্যের মাধ্যমে গরুটিকে বড় করা হয়েছে। বাবুর বর্তমান বয়স প্রায় চার দাঁত। গরুটির ওজন ১৭ মণ হবে। মাংস ১৪ থেকে ১৫ মণ হবে নিশ্চিত হওয়া যায়। সাড়ে ৫ লাখ টাকা দাম রাখছি। অনেক জায়গার কাস্টমার আসছে।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!