• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নরসিংদীতে কফি চাষে সাফল্য


নরসিংদী প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ০৩:২১ পিএম
নরসিংদীতে কফি চাষে সাফল্য
নরসিংদীর বেলাব উপজেলার সমতল ভূমিতে চাষ হচ্ছে কফি। ছবি : প্রতিনিধি

নরসিংদীর বেলাব উপজেলার সমতল ভূমিতে চাষ হচ্ছে কফি। প্রথমবারের মতো পরীক্ষামূলক চাষাবাদে কাঙ্ক্ষিত ফলনে খুশি এখানকার চাষি এবং কৃষিবিভাগ।

জানা গেছে, দেশে দুই হাজার টন চাহিদার বিপরীতে ২০২২ সালে ধরণ ভেদে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কফি আমদানি করা হয়েছে ১ হাজার ৭৪৫টন। যা মোট চাহিদার ৮৬ শতাংশ।

আমদানি নির্ভরতা কমাতে কৃষি বিভাগের উদ্যোগে পাহাড়ি অঞ্চলের কফি সমতল ভূমিতে চাষে উদ্যোগ নেয় কৃষি বিভাগ। এরই অংশ হিসেবে ২০২২ সালে নরসিংদীর বেলাব উপজেলার নিলক্ষীয়া গ্রামের সালাউদ্দিন মোল্লার এক বিঘা জমিতে ১৪০টি চারা রোপণের মধ্যদিয়ে পরীক্ষামূলক চাষাবাদ শুরু হয় কফির।

চাষি মো. সালাউদ্দিন মোল্লা বলেন, “কৃষি অফিস থেকে আমাকে পরীক্ষামূলক চাষাবাদের জন্য কফির চারা দেওয়া হয়। চারা সংগ্রহ করে ৩৩ শতক জমিতে রোপণ করার পর দ্বিতীয় বছরই ফলন এসেছে। কৃষি অফিস থেকে আমাকে বলেছে কফির বিন সংগ্রহ করার মাধ্যমে কফি বাজার জাত করণে সহযোগিতা করবে। এ বছর ২০ থেকে ২৫ কেজি বিন সংগ্রহ করা যাবে।”

নিজের কফি বাগানে সালাউদ্দিন মোল্লা। ছবি : প্রতিনিধি

বাগান দেখতে নরসিংদী জেলার বিভিন্ন উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন জেলার কৃষকের পাশাপাশি অনেক দর্শনার্থীও ভিড় করছেন সালাউদ্দিনের বাগানে। এতে অনেকেই মুগ্ধ হচ্ছেন মনোরম পরিবেশ দেখে, আবার অনেকে আগ্রহ প্রকাশ করছেন কফি বাগান গড়ে তুলতে।

বাগান দেখতে আসা আল আমিন বলেন, “সালাউদ্দিন ভাই কফির বাগান করেছে শুনে আজ এসে নিজ চোখে কফি দেখতে পেলাম। খুবই ভালো লাগলো। বাগানে ফলন দেখে আমারও কফি চাষ করতে ইচ্ছে হচ্ছে।”

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নরসিংদীর উপপরিচালক মো. আজিজুর রহমান বলেন, পরীক্ষামূলক চাষাবাদে সফলতা পাওয়া গেছে। তবে বিন সংগ্রহ এবং বাজার জাতের যথাযথ ব্যবস্থা গ্রহণ করা গেলেই লাভবান হবেন কৃষকরা, এ বিষয়ে কৃষি বিভাগ কাজ করছে। প্রতিকূলতা এড়িয়ে নরসিংদীর অন্যান্য ফসলের সঙ্গে পাল্লা দিয়ে কফি চাষে আগ্রহী চাষির সংখ্যা বৃদ্ধি পেলে আমদানি নির্ভরতা কমার পাশাপাশি লাভবান হবেন কৃষকরা।

 

Link copied!