• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

৯ ইটভাটাকে ৪৬ লাখ টাকা জরিমানা


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০৭:১৪ পিএম
৯ ইটভাটাকে ৪৬ লাখ টাকা জরিমানা

সিরাজগঞ্জের শাহজাদপুরে পরিবেশ অধিদপ্তরের অনুমোদনহীন ও অবৈধ ৯টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ৭টি ইটভাটা এস্কেভেটর দিয়ে ভেঙে ফেলা হয়েছে।

সোমবার (১৩ মার্চ) পরিবেশ অধিদপ্তরের সিরাজগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল গফুর এ তথ্য জানিয়েছেন।

এর আগে রোববার (১০ মার্চ) দিনভর শাহজাদপুর উপজেলার ৯টি ইটভাটায় এ অভিযান চালানো হয়। জেলা প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) কাজী তামজীদ আহমেদ। এ সময় পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক শাহিন আলম, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানে শাহজাদপুর উপজেলার মেসার্স এমআরএম ব্রিকসের দুটি ইট ভাটাকে ১২ লাখ, মেসার্স এমএমএইচ ব্রিকসের দুটি ভাটাকে ৭ লাখ, মেসার্স এমএসবি ব্রিকসকে ৬ লাখ, মেসার্স এবিএম ব্রিকসকে ৬ লাখ, মেসার্স এসআরএম ব্রিকসকে ৬ লাখ, মেসার্স এমএইচটি ব্রিকসকে ৫ লাখ ও মেসার্স কেবিএম ব্রিকসকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সিরাজগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক বলেন, জেলার শাহজাদপুরে অবৈধভাবে ইটভাটা পরিচালনার তথ্য ছিল। এ তথ্য অনুযায়ী ৯টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা করা এসব ভাটাগুলোর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। এসব ইটভাটা নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করে আসছিল। এ জন্য ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে ভাটা মালিকদের জরিমানা করা হয়। একই সঙ্গে ৭টি ইটভাটা এস্কেভেটর দিয়ে ভেঙে ফেলা হয়েছে।  

Link copied!