• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জমতে শুরু করেছে গদখালীর ফুল বাজার


মো. নয়ন হোসেন, বেনাপোল (যশোর)
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২২, ১২:৪৪ পিএম
জমতে শুরু করেছে গদখালীর ফুল বাজার

শীতের শুরুতেই জমতে শুরু করেছে ফুলের রাজধানী নামে পরিচিত যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী পাইকারি ফুল বাজার। সারা বছর কম বেশি ফুল বিক্রি হলেও শীত ও বিশেষ দিবসে ফুল বিক্রির সময় উপযোগী বলে জানান চাষিরা। প্রতিদিন সূর্য ওঠার আগেই চাষি, পাইকার, মজুরের হাঁকডাকে মুখর হয়ে ওঠে ফুলের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত গদখালীর এই বাজারটি।

শুক্রবার (৪ নভেম্বর) বাজারটি পরিদর্শনে দেখা যায়, ভোর থেকে কয়েকশত চাষি তাদের জমির বিভিন্ন জাতের ফুল (গোলাপ, রজনীগন্ধা, গ্ল্যাডিওলাস ও জারবেরা) নিয়ে বাজারে বিক্রি করতে আসছেন।

পাইকারি দরে ফুল বিক্রি করতে আসা ফুল চাষি রফিকুল ইসলাম জানান, দুই বিঘা জমিতে গোলাপ ফুলের চাষ করে কয়েক ধাপে বাজারে বিক্রি করেছেন তিনি। গত কয়েক বছরের তুলনায় দাম একটু বেশি পাওয়াতে খুশি তিনি। প্রতিটা গোলাপ পাইকারি দরে বিক্রি হচ্ছে তিন থেকে চার টাকায়। জাত ভেদে বা প্রকার ভেদে কখনো দুই টাকা পাচ্ছেন।

পানিসারা এলাকার ফুল চাষি সজীব হোসেন জানান, এক বিঘা জমিতে জারবেরা ফুল চাষ করে বাজারে বিক্রি করছেন তিনি। প্রতিটি জারবেরা ফুল পাইকারি বিক্রি হচ্ছে ৭ থেকে ৮ টাকা দরে।

হাড়িয়া গ্রামের রজনীগন্ধা ফুল চাষি রিজাউল ইসলাম বলেন, দেড় বিঘা জমিতে রজনীগন্ধা ফুলের চাষ করেন তিনি। প্রতিটি রজনীগন্ধা বিক্রি হচ্ছে ৪ থেকে ৭ টাকায়।

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি গদখালীর ফুলচাষি আব্দুর রহিম সংবাদ প্রকাশকে জানান, গত কয়েক বছর মহামারি করোনা ভাইরাসের কারণে চাষিরা  আশানুরূপ দামে ফুল বিক্রি করতে পারেননি। সেই ক্ষতি কাটিয়ে এবার বছরের শেষ দিকে নভেম্বর ও ডিসেম্বর মাস থেকে শুরু করে আগামী বছর কয়েকটি বিশেষ দিবসে ভালো দামে ফুল বিক্রির আশা দেখছেন তারা। 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!