• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদের নামাজ অনুষ্ঠিত


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৯:৪৮ এএম
সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদের নামাজ অনুষ্ঠিত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের কয়েকটি স্থানে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এতে অংশ নিয়েছেন প্রায় দুই শ পরিবারের সদস্য।  

বুধবার (২৮ জুন) সকাল সাড়ে ৭টায় জেলা শহরের চারু বাবুর মোড় এলাকার পার্টি সেন্টারে ঈদের এ জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামমতি করেন চিরিরবন্দর রাবার ড্যাম জামে মসজিদের ইমাম আবু বক্কর সিদ্দিক।

আয়োজক কমিটির সদস্যরা জানিয়েছেন, শুধু জেলা শহরের পার্টি সেন্টারেই নয়, জেলার ১৩টি উপজেলায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রায় ৫০টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। তাদের দেওয়া তথ্যে জানা যায়, চিরিরবন্দরের রাবার ড্যাম, বোচাগঞ্চের ছাতইর, বিরলের ভাড়াডাঙ্গি, কাহারোলের জয়নন্দ, বিরামপুরের জোতবানি এলাকায় এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঈদের জামাতে অংশ নেওয়া নজরুল ইসলাম বলেন, “আমাদের আল্লাহ এক। অনুরূপভাবে চাঁদ এবং সূর্যও একটি। চাঁদ হিসাব দেয় মাসের এবং সূর্য হিসাব দেয় সময়ের। আমরা মাসের হিসাব অর্থাৎ চাঁদের হিসাব অনুযায়ী ঈদ উদযাপন করি। পৃথিবীতে চাঁদ এক দিনেই উঠে। তাই আমরা আজ ঈদের নামাজ আদায় করলাম। সৌদি আরবে চাঁদ উঠছে। সেখানে ঈদের নামাজ আদায় হয়েছে। সেই হিসাব অনুযায়ী আমরাও ঈদের নামাজ আদায় করলাম।”

চিরিরবন্দর এলাকার আসা মাহাবুবুর রহমান বলেন, “পৃথিবীতে আল্লাহ এবং চাঁদ একটাই। তাই পৃথিবীর কোথাও যদি চাঁদ যদি দেখা যায়। তবে অবশ্যই সে অনুযায়ী ঈদের নামাজ আদায় করা যাবে। সৌদি আরবে আজ ঈদ হচ্ছে। সেই হিসাবে আমরাও ঈদের নামাজ আদায় করলাম।”

আয়োজক কমিটির সদস্য রবিউল আলম বলেন, “সৌদি আরবের সঙ্গে দিনাজপুর শহরে পার্টি সেন্টারে আমরা নামাজ আদায় করি। এছাড়াও জেলার চিরিরবন্দর, বোচাগঞ্চের ছাতইর, বিরলের ভাড়াডাঙ্গি, কাহারোলের জয়নন্দ, বিরামপুরের জোতবানি এলাকায় এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এর আগে ঈদুল ফিতরের অনুরূপভাবে রোজা রাখা, ঈদের জামাত সৌদি আরবের সঙ্গে করেছি।”

আয়োজক কমিটির সদস্য মকবুল হোসেন বলেন, “আমরা কাবার সঙ্গে মিল রেখে আজকে ঈদুল আজহার নামাজ আদায় করলাম। এখানে আমরা ২০০ পরিবারের সদস্য একসঙ্গে নামাজ আদায় করে থাকি।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!