• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

কমছে দিনাজপুরের তাপমাত্রা, মৃদু শৈত্যপ্রবাহের আভাস


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৭:০৬ পিএম
কমছে দিনাজপুরের তাপমাত্রা, মৃদু শৈত্যপ্রবাহের আভাস
দিনাজপু্রে শীতে জবুথবু রেলস্টেশনে থাকা মানুষ। ছবি : সংবাদ প্রকাশ

উত্তরের জনপদ দিনাজপুরের তাপমাত্রা কমতে শুরু করেছে। গত চার দিনের ব্যবধানে এই জেলার তাপমাত্রা কমেছে ৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস বলছে, চলতি মাসের যেকোনো সময় বয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ।

বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে, ১১ ডিসেম্বর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন।

গত সাত দিনের রেকর্ড হওয়া তাপমাত্রায় দেখা যায়, ৭ ডিসেম্বর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ৮ ও ৯ ডিসেম্বর ১৮ দশমিক ২ ডিগ্রি, ১০ ডিসেম্বর ১৩ দশমিক ৭ ডিগ্রি, ১১ ডিসেম্বর ১৩ দশমিক ৬ ডিগ্রি, ১২ ডিসেম্বর ১৩ দশমিক ৩ এবং গতকাল ১৩ ডিসেম্বর রেকর্ড করা হয়েছিল ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

জানা যায়, কোনো অঞ্চলের তাপমাত্রা যদি ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে, তবে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারি এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে বলা হয় তীব্র শৈত্যপ্রবাহ।

সুমন রায় নামের এক শিক্ষক বলেন বলেন, “সকালে স্কুলে মোটরসাইকেল নিয়ে যাতায়াত করতে হয়। কুয়াশার কারণে সামনের গাড়ি দেখা যায় না। এটা একপ্রকার ঝুঁকি। কিছু করার নাই। প্রকৃতির নিয়ম মেনে নিতে হবে। দিন দিন ঠান্ডা বাড়ছে।

রূপক নামের এক শিক্ষার্থী বলেন, “ঠান্ডার কারণে বিছানা ছাড়তে ইচ্ছা করে না। তবুও সকালে উঠে প্রাইভেটে যেতে হয়। ঠান্ডা কমলে একটু শান্তি পাই।”

সন্তোষ নামের এক কৃষক বলেন, “কুয়াশাতে ফসল নষ্ট হওয়ার শঙ্কা অনেক বেশি হয়। এখন ঘন ঘন কুয়াশা পড়ছে। আলু কিছু আবাদ করছি। প্রতিদিন বিষ স্প্রে করতে হচ্ছে।”

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান বলেন, চলতি মাসের যেকোনো সময় এই জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এসময় তাপমাত্রা ১০ ডিগ্রি নিচের নামবে এবং কুয়াশা দেখা দেবে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, বৃহস্পতিবার (১৮ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল টেকনাফে ৩০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!