• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

সেন্টমার্টিন ভ্রমণে যা জানতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০৭:২২ পিএম
সেন্টমার্টিন ভ্রমণে যা জানতে হবে

শীতে বিয়ের ধুম পড়ে। এরপরই হানিমুনে যাবার পালা। শীতে হানিমুনের কথা মনে হলেই চোখের সামনে সমুদ্র ভেসে উঠে। সমুদ্রের পাড়ে জীবনসঙ্গীকে নিয়ে একান্ত সময় কাটানোর মুহূর্তটা কেনা উপভোগ করতে চায়। সমুদ্রের উত্তাল গর্জন, সেই সঙ্গে শীতল বাতাস হৃদয়ে শিহরণ জাগায়। এই অনুভূতি বেশ রোমাঞ্চকর। 

সমুদ্র বলতেই কক্সবাজার আর সেন্টমার্টিনের কথাই মনে পড়বে। কক্সবাজার তো এখন সারাবছরই যাওয়া যায়। কিন্তু সেন্টমার্টিন যেতে শীত পর্যন্ত অপেক্ষা করতে হয়। সাধারণত নভেম্বর থেকেই সেন্টমার্টিনে পর্যটকদের ভিড় জমে। শুধু সদ্য বিবাহিতরাই নন, সেন্টসার্টিন দ্বীপে ভিড় করেন সব বয়সী পর্যটক। এই শীতেও যদি আপনিও সেন্টমার্টিন যাওয়ার পরিকল্পনা করে থাকেন তবে বেশ কিছু বিষয়ে জেনে নিন। 

সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। কক্সবাজার জেলা শহর থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত এটি। ৭.৩ কিলোমিটার দীর্ঘ এবং আয়তনে রয়েছৈ প্রায় ৮ বর্গ কিলোমিটার। এ দ্বীপকে ‘নারিকেল জিঞ্জিরা’ ও ‘ছেড়াদ্বীপ’ বলা হয়ে থাকে। 

সেন্টমার্টিনে গেলে দেখা যায় আকাশ আর সাগরের নীল যেন মিশে একাকার। সামুদ্রিক প্রবাল, সাগরের ঢেউয়ের ছন্দ, সারি সারি নারিকেল গাছ, তীরে বাঁধা মাছ ধরার নৌকা-ট্রলার, কাঁকড়া, ঝিনুক, গাঙচিলের উপস্থিতি এই দ্বীপের অন্যতম বৈশিষ্ট্য।  এই দ্বীপের স্বচ্ছ পানিতে দেখা যায় জেলি ফিশ, কচ্ছপসহ হরেক রকমের সামুদ্রিক প্রাণী।

যারা সেন্টমার্টিন যেতে চাচ্ছেন তারা প্রথমে কক্সবাজার পর্যন্ত যাবেন। ঢাকা থেকে যেতে হলে কক্সবাজারের বাসে যেতে পারেন। ব্যক্তিগত গাড়িতেও যাওয়া যাবে কক্সবাজার। বাসের ভাড়া সাধারণত ১০০০ থেকে ২৫০০ টাকার মধ্যেই হবে। আবার বিমানে করেও কক্সবাজার যাওয়ার সুযোগ রয়েছে।

কক্সবাজার থেকে জাহাজে করে রওনা করতে হবে সেন্টমার্টিন। জাহাজের শ্রেণিভেদে আপ-ডাউন ভাড়া পড়বে  ৩২০০-২৫০০০ টাকা। জেটি ঘাট থেকে প্রতিদিন এ সকাল ৭টায় সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে জাহাজ। আবার সেন্টমার্টিন থেকে ওই জাহাজ ফিরবে বিকেল ৩টায়। একদিনের সফরে এই সময়ের মধ্যেই আপনাকে স্পটে থাকতে হবে।

যারা রাত্রিযাপন করতে চান, তারা পরের দিন একই জাহাজে ফেরার সুযোগ পাবেন। সেভাবেই টিকিট বুকিং করতে হবে। সেন্টমার্টিনে থাকার জন্য উন্নতমানের হোটেল ও কটেজ পাবেন। এগুলো আগে থেকে বুকিং দিন। এগুলোর  ভাড়া হবে রুমভেদে ২০০০-১৫,০০০ টাকা।

যে হোটেলে থাকবেন সেখানে খাবারের ব্যবস্থা থাকবে। এছাড়াও বেশ কিছু হোটেল ও রেস্তোরাঁয় খাওয়া দাওয়া সেরে নিতে পারবেন। বন্ধু কিংবা পরিবার মিলে বারবিকিউ করারও সুযোগ রয়েছে। বিভিন্ন সামুদ্রিক মাছ খেতে পারবেন। তাছাড়া এই দ্বীপের ডাব অত্যন্ত জনপ্রিয়। তাই ডাব খেতে ভুলবেন না। 

সেন্টমার্টিনে ভ্রমণে কিছু বিষয় ভুলে গেলে চলবে না। এই সফরে আপনার জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সঙ্গে উন্নতমানের জুতো এবং আরামদায়ক পোশাক নিয়ে যাবেন। ব্যাগ যত কম হবে ততই ভালো। বাইরে ঘুরতে বের হলে ছোট্ট ব্যাগ সঙ্গে নিন। কোনও হোটেলে খাওয়ার আগে দরদাম করে নিন। সমুদ্রে নামার আগে আবহাওয়ার সতর্ক বার্তা দেখে নিন। একা সমুদ্রে না নামাই ভালো। তাছাড়া এক হাঁটু পানির নিচে না নামবেন না এবং তীর থেকে দূরে যাবেন না। নৌযান ভ্রমণে লাইফ জ্যাকেট অবশ্যই পরবেন।

 

 

Link copied!