• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্ব ইতিহাসের যেখানে শুধুই সাকিব আর রোহিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৭:৪৫ পিএম
বিশ্ব ইতিহাসের যেখানে শুধুই সাকিব আর রোহিত
রোহিত শর্মা ও সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট টি-টোয়েন্টির দূতি ছড়াতে শুরু করে ২০০৫ সালে। আর ২০০৭ সাল থেকে শুরু টি-টোয়েন্টির বিশ্বকাপ। টেস্ট আর ওয়ানডেতে যে পরিমাণ সময় লাগে, টি-টোয়েন্টিতে লাগে অনেক কম। যে কারণে এই ক্রিকেট জনপ্রিয়তা পায় তাড়াতাড়ি।  

২০০৭ সালের পর আরও ৭টি টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। সব মিলিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ততম আসরের ৮টি বিশ্বকাপ মাঠে গড়িয়েছে। এবার হবে নবম আসর।

এর মধ্যে এখনও পর্যন্ত সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার বিরল রেকর্ডের অধিকারী মাত্র দু’জন ক্রিকেটার। তাদের প্রথমজন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। অন্যজন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

সেই ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছিলেন তারা দু’জন। এবার খেলতে যাচ্ছেন নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ। মাঝে ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬, ২০২১ ও ২০২২ বিশ্বকাপ খেলেছেন তারা দু’জন।

৫ জুন ভারত বিশ্বকাপ অভিযান শুরু করবে আয়ারল্যান্ড ম্যাচ দিয়ে। ওই ম্যাচের একাদশে থাকলেই টানা নবম বিশ্বকাপে খেলার গৌরব অর্জন করবেন তিনি। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম মাঠে নামবে বাংলাদেশ। ওই ম্যাচের একাদশে ঠাঁই পেলেই টানা নবম বিশ্বকাপে খেলার গৌরব পাবেন সাকিবও।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় সাকিবের। এখনও পর্যন্ত ১২০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ১২১.৮৪ স্ট্রাইক রেটে ২৪১০ রান। ৬.৭৬ ইকনোমি রেটে উইকেট নিয়েছেন ১৪৫টি।

গত আটটি বিশ্বকাপে ৩৬ ম্যাচ খেলেছেন সাকিব। উইকেট নিয়েছেন ৪৭টি। সাকিবই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট শিকারী বোলার। সাকিবের কাছাকাছি রয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। বিশ্বকাপে ১৬ ম্যাচ খেলে ৩১টি উইকেট নিয়েছেন তিনি।

রোহিত শর্মা এখনও পর্যন্ত বিশ্বকাপে খেলেছেন ৩৯ ম্যাচ। রান করেছেন ৩৪.৩৯ গড় এবং ১২৭.৮৮ স্ট্রাইক রেটে ৯৬৩টি। সর্বোচ্চ রান অপরাজিত ৭৯। বিশ্বকাপে রান সংগ্রহের দিক থেকে তিনি রয়েছেন চতুর্থস্থানে।

Link copied!