• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

বাংলাদেশ এখন নিজেদের সুপার এইটের দল ভাবতেই পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৪:০২ পিএম
বাংলাদেশ এখন নিজেদের সুপার এইটের দল ভাবতেই পারে
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ দলের উইকেট লাভ উদযাপন। ছবি : সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ‘ডি’ গ্রুপের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেপাল জিতলে বিপদ হতে পারতো বাংলাদেশের। কিন্তু মাত্র ১ রানে হেরে সাকিব-শান্তদের কাজ সহজ করে দিয়েছে নেপালিরা। নিজেদের এখন সুপার এইটের দল ভাবতেই পারে বাংলাদেশ। 

‘ডি’ গ্রুপ থেকে সুপার এইটে যেতে হলে এই নেপালকে হারালেই চলবে বাংলাদেশের। সোমবার ভোর সাড়ে ৫টায় কিংস্টনে মুখোমুখি হবে দক্ষিণ এশিয়ার দুই দেশ। বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও টাইগাররা চলে যাবে শেষ আটে। কারণ পরিত্যক্ত ম্যাচ থেকে ১ পয়েন্ট পাবে বাংলাদেশ। তাতে তাদের মোট পয়েন্ট হবে ৫। নেদারল্যান্ডস যদি নিজেদের শেষ ম্যাচে জিতেও যায়, তাহলেও ৪ পয়েন্ট নিয়ে বিদায় নিতে হবে তাদের। 

তবে বাংলাদেশ যদি নেপালের কাছে হেরে যায় আর নেদারল্যান্ডস যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তাহলে রানরেটের হিসাব সামনে আসবে। তখন বাংলাদেশ ও নেদারল্যান্ডস দুই দলেরই পয়েন্ট হবে সমান ৪। রানরেট কম থাকলে বাদ পড়বে বাংলাদেশ। নেট রানরেটের দিক থেকে বাংলাদেশ (+৪৭৮) এখন পর্যন্ত নেদারল্যান্ডসের (-০.৪০৮) চেয়ে অনেক এগিয়ে। 

এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা আটের লড়াইয়ে ছয় দলের জায়গা নিশ্চিত হয়েছে। বাকি আছে দুই দল। দৌড়ে আছে চার দল। বাংলাদেশ, নেদারল্যান্ডস ছাড়াও আছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড। এদের মধ্যে বাংলাদেশ আর নেদারল্যান্ডসের মধ্যে কোয়ালিফাই করা দল যাবে সুপার এইটের ‘প্রথম’ গ্রুপে। যেখানে তাদের সাথে থাকবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।

ইংল্যান্ড ও স্কটল্যান্ড থেকে কোয়ালিফাই করা দল যাবে সুপার এইটের ‘দ্বিতীয়’ গ্রুপে। যেখানে আগে থেকেই জায়গা নিশ্চিত করেছে টুর্নামেন্টের দুই স্বাগতিক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

 

 

Link copied!