• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

কেন বাতিল হলো ভিনিসিয়াসের গোল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২, ০১:১৭ এএম
কেন বাতিল হলো ভিনিসিয়াসের গোল
ছবি- রয়টার্স

সুইজারল্যান্ডকে বিশ্বকাপের মঞ্চে কখনো হারাতে না পারার ব্যর্থতা নিয়ে কাতারে মাঠে নেমেছিল ব্রাজিল। অনেক আক্রমণের পর শেষ পর্যন্ত সুইসদের বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে নিয়েছে। পাশাপাশি এই জয়ে নিশ্চিত হয়েছে ব্রাজিলের শেষ ১৬।

সোমবার (২৮ নভেম্বর) ক্যাসেমিরোর ৮৩ মিনিটের গোলে নির্ধারিত হয় ম্যাচের ভাগ্য। এর আগে ৬৬ মিনিটে বহু চেষ্টার পর সুইসদের ডেডলক ভাঙেন ভিনিসিয়াস। অফ সাইডের কারণে বাতিল হয় গোলটি।

ভিনিসিয়াস অফসাইডে না থাকার পরও কেন বাতিল হলো গোলটি, তা নিয়ে হচ্ছে নানা আলোচনা। ভিএআরে দেখা গেছে, ভিনিসিয়াস যখন প্রতিপক্ষের জালে বল জড়ান ওই সময় অফসাইডে ছিলেন রিচার্লিসন।

ভিনিসিয়াসের এই আক্রমণটি তৈরি করা হয়েছিল মাঝমাঠ থেকে। রদ্রিগো থেকে ক্যাসেমিরো হয়ে ভিনিসিয়াসের কাছে যায় বল। ক্যাসেমিরো থেকে বল ভিনিসিয়াসের কাছে যাওয়ার সময়ই অফসাইডে পজিশনে চলে যান রিচার্লিসন। ভিনিসিয়াস বল স্পর্শ করার পর অফসাইডে পজিশনে চলে গেলে তা অফসাইড হিসেবে গণ্য হতো না।

ভিনিসিয়াসের গোল বাতিলের পর ব্রাজিল শিবিরে ভর করেছিল হতাশা। সেই হতাশা অবশ্য কাটিয়ে দিয়েছেন ক্যাসেমিরো। ৮৩ মিনিটে তার গোলেই ম্যাচ জয় নিশ্চিত করে ব্রাজিল। এটা ছিল সুইসদের বিপক্ষে ব্রাজিলের প্রথম জয়। এর আগে ১৯৫০ ও ২০১৮ সালে সুইসদের বিপক্ষে ড্র করেছিল তারা।

Link copied!