• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

কেন দায়িত্ব পেলেন না ইংলিশ রেফারি টেইলর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০৬:৪৮ পিএম
কেন দায়িত্ব পেলেন না ইংলিশ রেফারি টেইলর

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ পরিচালনার দৌড়ে এগিয়ে ছিলেন ইংলিশ রেফারি অ্যান্থনি টেইলর। এমনকি কাতারে তাকে রেখেও দিয়েছিল ফিফা। তবে শেষ মুহূর্তে পোল্যান্ডের রেফারি সাইমন মার্চিনিয়াককে দায়িত্ব দিয়েছে। কেন টেইলর দায়িত্ব পাননি তার কিছু সম্ভাব্য কারণ খুঁজে বের করেছে ইংলিশ গণমাধ্যমগুলো। তাদের মতে ফকল্যান্ড যুদ্ধের কারণে ম্যাচ পরিচালনায় পক্ষপাতিত্ব করতে পারেন টেইলর। তাই তাকে দায়িত্ব দেওয়া থেকে বিরত থেকেছে ফিফা।

ফকল্যান্ড দ্বীপ নিয়ে ইংল্যান্ড ও আর্জেন্টিনার মধ্যে বেশ আগে থেকেই রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক খারাপ। এর মধ্যে চলতি বছরই পালন করা হচ্ছে ফকল্যান্ড যুদ্ধের ৪০তম বার্ষিকী। ফলে ইংলিশ রেফারির আর ফাইনাল ম্যাচ পরিচালনার করার সুযোগ হয়ে উঠলো না। আর্জেন্টিনা ফাইনালে না উঠলে হয়তো সেই সুযোগটা পেতেন টেইলর।

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে সর্বশেষ ফাইনাল পরিচালনা করেছিলেন কোনো ইংলিশ রেফারি। স্পেন ও নেদারল্যান্ডসের মধ্যকার ওই ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন হাওয়ার্ড ওয়েব। এক যুগ পর ইংলিশদের সামনে সুযোগ আসলেও শেষ পর্যন্ত তার আর হচ্ছে না।

বিশ্বকাপে দায়িত্ব পালন শেষে সব ইংলিশ রেফারি বাড়ি ফিরলেও অ্যান্থনি টেইলর ও মাইকেল ওলিভারকে কাতারে রেখেছিল ফিফা। ফাইনালকে সামনে রেখেই মূলত তাদেরকে রেখেছিল। তবে আর্জেন্টিনা ফাইনালে ওঠায় ফকল্যান্ড যুদ্ধের কারণে পক্ষপাতিত্ব হবে এমন চিন্তায় শেষ পর্যন্ত তাদেরকে বাড়িতে পাঠিয়ে দেয় ফিফা।

তাদের পরিবর্তে দায়িত্ব পান পোল্যান্ডের সাইমন মার্চিনিয়াক। সঙ্গে দায়িত্ব পালন করবেন পাওয়েল সোকোলনিকি ও থমাস লিস্টিকোয়েজ। তারা লুসাইল আইকনিক স্টেডিয়ামে থাকবেন সহকারী রেফারির ভূমিকায়। 

Link copied!