• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

কেন আমেরিকানরা ফুটবলকে সকার বলে?


সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২, ০৬:৫৪ পিএম
কেন আমেরিকানরা ফুটবলকে সকার বলে?

ফুটবল বিশ্বে বাকি সব দেশ এক দিকে আর আমেরিকা এক দিকে! না নতুন করে কোনো ঝামেলা হয়নি আর এরকম ভাগও হয়নি! এটা চলছে অনেক দিন ধরেই! তবে গত রাতে আরও একবার এই আলোচনা ফুঁসলে দিয়েছে মার্কিন সমর্থকরা।

গেল রাতে কাতার বিশ্বকাপে ইংল্যান্ড ও আমেরিকার ম্যাচ দেখলে খেয়াল করবেন, আমেরিকান সমর্থকরা খেলার আগে থেকেই স্লোগান দিচ্ছিল ‘ইটস কল্ড সকার, নট ফুটবল।’ এর মানে, এটাকে সকার বলে, ফুটবল নয়। আর অন্যদিকে ইংলিশ সমর্থকরা পাল্টা স্লোগান দিচ্ছিল, এটাকে ফুটবলই বলে, সকার নয়।

ফুটবলকে সকার ডাকার জন্য পুরো ফুটবল বিশ্বেই আলোচনায় থাকে আমেরিকনারা! অথচ ফুটবলকে সকার ডাকার প্রচলণ হয়েছিল গ্রেট ব্রিটেনে।

বিখ্যাত লেখক, সিল্কে মারিয়া ও স্টেফান জাইমানস্কি তাদের বইয়ে ব্যাখ্যা দিয়েছেন, ফুটবলের আসল নাম হলো ‘অ্যাসোসিয়েশন ফুটবল।’ তবে ১৯ শতকের শেষ দিকে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফুটবলকে ‘সকার’ নামে ডাকা শুরু করে।

কিন্তু কয়েক দশক আগেই ফুটবলকে ‘সকার’ ডাকা বন্ধ করে দেয়। যদিও আমেরিকনারা এটিকে এখনও সকার নামে ডেকে থাকেন।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস ম্যানেজমেন্টের অধ্যাপক সিজাইমানস্কি জানিয়েছিলেন, ব্রিটিশরা ‘সকার’ শব্দটিকে যে পরিমাণ ঘৃণা করে সেটা অকল্পনীয়। তবে ২০ শতকে আমেরিকায় এই ‘সকার’ শব্দটি বহুল জনপ্রিয় ছিল, যেটা এখনো রয়েছে।

ইংল্যান্ডে ‘সকার’ শব্দটি মানুষের কাছে ঘৃণিত করতে এটিকে আমেরিকানবাদের সঙ্গে তুলনা করা হয়। যখন ইংল্যান্ডে এটি প্রচারিত হয় যে, আমেরিকাতে ‘সকার’ শব্দটি জনপ্রিয় হয়েছে তখন ব্রিটিশরা এটিকে নির্বাসিত শব্দ হিসেবে আখ্যা দিয়েছিল।

১৮ শতকের দিকে যুক্তরাজ্যে ফুটবল ও রাগবি খেলার ধরণ কিছুটা মিলে যাওয়া উভয় খেলার সমন্বয়ে উত্তর আমেরিকায় আরেকটি ফুটবল খেলা উৎপত্তি হয়। যেটার নাম দেওয়া হয়েছিল গ্রিডিরন ফুটবল।

এরপর গ্রিডিরন ফুটবলের বেশ কয়েকটি সংস্করণ উৎপত্তি হয়েছে। এই খেলায় ডিমের মতো বলের আকৃতি হয় এবং প্রতি ট্যাকলের পর বিরতি দেওয়া হয়, যেটা আসলে রাগবি নামে পরিচিত। তবে এটা শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবল হিসেবে ডাকা হতো এবং এখনও হয়।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক জি এডওয়ার্ড হোয়াইট বলেছিলেন, যুক্তরাষ্ট্রে ফুটবলকে ‘ফুটবল’ ডাকা বিভ্রান্তি ছড়াতে পারে। কারণ, হিসেবে বলেছিলেন,  দ্য বিউটিফুল গেমস স্ট্রাগল ফর স্ট্যাটাস। এছাড়া আমেরিকাতে রাগবি  বেশি জনপ্রিয় হওয়া এবং রাগবি খেলাকেও ফুটবল হিসেবে ডাকা কারণকেও দায়ী করা হয়েছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্রুত বর্ধনশীল জনসংখ্যা এটিকে ফুটবল হিসেবেই চিনেছে। কিন্তু মার্কিন সরকার সকার শব্দটিকে দেশে পুনঃপ্রতিষ্টা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

কাতার বিশ্বকাপেও নিজেদের নামের সঙ্গে ফুটবল নয়, সকার শব্দটিকেই ব্যবহার করছে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপে তাদের অফিশিয়াল নাম হলো ‘ইউইনাইটেড স্টেটস মেনস ন্যাশনাল সকার টিম।’

রাগবিকে অনেকেই ফুটবলের অন্য একটা সংস্করণ বলে থাকেন। এজন্য রাগবি খেলার প্রচলন আছে, সেখানে সকারটি শব্দটি ব্যবহার করাই সবচেয়ে বুদ্ধিমান বলে মনে করেন একাধিক ফুটবল বিশ্লেষক। আর এ কারণেই ফুটবলে ‘ফুটবল’ নয় ‍‍`সকার‍‍` হিসেবেই ডাকেন আমেরিকানরা।  

Link copied!