• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫
বিশ্বকাপ

সেরা পাঁচ ব্যাটসম্যান ও বোলার তালিকায় কারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০১:৩৭ পিএম
সেরা পাঁচ ব্যাটসম্যান ও বোলার তালিকায় কারা
বিরাট কোহলি ও মোহাম্মদ শামি। ছবি : সংগৃহীত

শেষ হয়ে গেল প্রায় দেড় মাসের ক্রিকেট যুদ্ধ। যেখানে শেষ হাসিটা হাসল মাইটি অস্ট্রেলিয়া। ভারতকে হারিয়ে ষষ্ঠ শিরোপা জিতেছে তারা। তবে শিরোপা জেতা না হলেও, শীর্ষ ৫ ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় আধিপত্য করে নিয়েছে ভারতের ক্রিকেটাররা।

বিশ্বকাপটা স্বপ্নের মতোই কেটেছে ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির। ১১ ইনিংসে ব্যাটিং করে ছয়টি ফিফটি এবং তিনটি সেঞ্চুরিতে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ স্থানে ছিলেন তিনি। ১১ ম্যাচে ৯৫‍‍`র উপরে গড়ে রেকর্ড ৭৬৫ রান করায় টুর্নামেন্ট সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। টুর্নামেন্টের এক আসরে এটিই সর্বোচ্চ রানের রেকর্ড। ২০০৩ বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন শচীন টেন্ডুলকার।

রানের দিকে দ্বিতীয় স্থানেও রয়েছেন একজন ভারতীয় ব্যাটসম্যান। ১১ ম্যাচে ৫৯৭ রান করে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। রোহিতের ব্যাট থেকে তিনটি ফিফটি ও একটি সেঞ্চুরিও এসেছে। তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ১০ ইনিংসে ৫৯.৪০ গড়ে ডি কক করেছেন ৫৯৪ রান।

চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন দুই কিউই ব্যাটসম্যান রাচিন রবীন্দ্র ও ড্যারেল মিচেল। বিশ্বকাপে উদীয়মান ক্রিকেটার রবীন্দ্র ১০ ইনিংসে করেছেন ৫৭৮ রান। সঙ্গে রয়েছে তিনটি শতকও। আর মিচেলের ব্যাট থেকে এসেছে ৫৫২ রান। যেখানে শতক আর অর্ধশতক সমান দুটি করে।

সর্বোচ্চ রান সংগ্রাহক পাঁচ ব্যাটসম্যানের তালিকা :

নাম

ম্যাচ

মোট রান

এভারেজ

স্ট্রাইকরেট

সর্বোচ্চ রান

১০০/৫০

বিরাট কোহলি (ভারত)

১১

৭৬৫

৯৫.৬২

৯০.৩১

১১৭

৩/৬

রোহিত শর্মা (ভারত)

১১

৫৯৭

৫৪.২৭

১২৫.৯৪

১৩১

১/৩

কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)

১০

৫৯৪

৫৯.৪০

১০৭.০২

১৭৪

৪/-

রাচীন রাবীন্দ্র (নিউজিল্যান্ড)

১০

৫৭৮

৬৪.২২

১০৬.৪৪

১২৩*

৩/২

ড্যারি মিচেল (নিউজিল্যান্ড)

১০

৫৫২

৬৯.০০

১১১.০৬

১৩৪

২/২

ব্যাটসম্যানদের মতো বোলারদের শীর্ষ উইকেট শিকারিদের তালিকায়ও রয়েছে ভারতের দুই পেসার। বিশ্বকাপে ভারতীয় দলে প্রথম দিকে রাখা হয়নি মোহাম্মদ শামিকে। তবে একাদশে সুযোগ পেয়েই বল হাতে নিজের কারিশমা দেখিয়েছেন ভারতীয় এই পেসার। নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট। মাত্র ৭ ম্যাচে ২৪ উইকেট নিয়ে এবারের বিশ্বকাপে শীর্ষ উইকেট শিকারি হয়েছেন ভারতের পেসার মোহাম্মদ শামি।

১১ ম্যাচে ২৩ উইকেট নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার পেসার দিলশান মাদুশঙ্কা। গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও, লঙ্কান এই পেসার ৯ ম্যাচ খেলে পেয়েছেন ২১ উইকেট।

 ১১ ম্যাচে ২০ উইকেট নিয়ে তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ভারতের আরেক পেসার জসপ্রীত বুমরাহ। আর ৮ ম্যাচ খেলে ২০ উইকেট পাওয়া দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার জেরাল্ড কোয়েৎজে রয়েছে তালিকার পঞ্চম স্থানে।    

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা :

নাম

ম্যাচ

উইকেট

বেস্ট বোলিং

এভারেজ

ইকোনমি

৪/৫

মোহাম্মদ শামি (ভারত)

২৪

৭/৫৭

১০.৭০

৫.২৬

১/৩

অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)

১১

২৩

৪/৮

২২.৩৯

৫.৩৬

৩/-

দিলশান মাদুশঙ্কা (শ্রীলঙ্কা)

২১

৫/৮০

২৫.০০

৬.৭০

১/১

জসপ্রীত বুমরাহ (ভারত)

১১

২০

৪/৩৯

১৮.৬৫

৪.০৬

১/-

জেরাল্ড কোয়েৎজে (দক্ষিণ আফ্রিকা)

২০

৪/৪৪

১৯.৮০

৬.২৩

১/-

Link copied!