• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পরিবর্তিত বাংলাদেশ হোয়াইটওয়াশের মিশনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩১, ২০২৩, ১১:২৯ এএম
পরিবর্তিত বাংলাদেশ হোয়াইটওয়াশের মিশনে

টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে দাপটের সঙ্গে হোয়াইটওয়াশ করার পরপরই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ। ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও জয়। এবার হোয়াইটওয়াশ করার অপেক্ষায় বাংলাদেশ। দলটির হঠাৎ এই পরিবর্তনের রহস্য কী?

বাংলাদেশের উদ্বোধনী জুটিতে রানখরার একটা সমাধান যেন হয়েছেন রনি তালুকদার। লিটন দাস ও রনি মিলে উদ্বোধনী জুটিতে প্রায় প্রতিটি ম্যাচেই দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। যা পরের ব্যাটারদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে রনি ফিরেছেন প্রায় ৮ বছর পর। এই দীর্ঘ সময়ে দলের পরিবর্তন হয়েছে বেশ। সুতরাং জাতীয় দলকে ভিন্নভাবে দেখছেন তিনি। তবে টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান যেন পুরনো রূপেই। দলকে উজ্জীবিতও করে চলেছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ এই উইকেটশিকারী।

আইরিশদের বিপক্ষে শেষ টি-টোয়েন্টির আগের দিন বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন রনি। তিনি জানান, দলের মনোভাবে পরিবর্তন এনে দিয়েছেন সাকিব।

রনি বলেন, “সাকিব ভাই কিংবদন্তি ক্রিকেটার। আবাহনীতে ওনার সঙ্গে খেলেছি প্রায় ১২ বছর আগে। তখনো একই মনমানসিকতা ওনার ভেতর ছিল। সবসময়ই ইতিবাচক থাকার চেষ্টা করেন। ওনার ডমিনেটিং চিন্তাভাবনা হচ্ছে যে, আমরা খেলব, বাঘের মতো খেলব। আমরা হারলেও ডমিনেট করার চেষ্টা করব।”

আজ শুক্রবার (৩১ মার্চ) আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

বাংলাদেশ দল হোয়াইটওয়াশের মিশন নিয়ে খেলতে নামবে। এর আগে ওয়ানডে সিরিজেও বাংলাদেশের সামনে এই সুযোগ ছিল। তবে বৃষ্টির কারণে দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হলে সেই সুযোগ থেকে বঞ্চিত হয় তামিম ইকবাল বাহিনী। 

হোয়াইটওয়াশ না করতে পারলেও প্রথম ম্যাচে বাংলাদেশ রানের হিসেবে সবচেয়ে বড় জয় (১৮৩ রানের) তুলে নেয়। দ্বিতীয় ম্যাচে নিজেদের দলীয় সর্বোচ্চ স্কোর (৬ উইকেটে ৩৪৯) গড়ে। শেষ ম্যাচে বাংলাদেশের প্রথম ১০ উইকেটে জয়।

টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচেই বাংলাদেশ তাদের রান পার করেছে দুইশ‍‍`র বেশি। দ্বিতীয় ম্যাচে বৃষ্টির বাধায় ওভার ১৭ নির্ধারিত হলেও বাংলাদেশের ২০০ এর বেশি রান তুলতে অসুবিধা হয়নি। ব্যাটিং-বোলিংয়ে পরিবর্তিত বাংলাদেশের আজকের মিশন ‘ধবলধোলাই।’

Link copied!