• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ থেকে ইউরোপিয়ান ক্লাবগুলোর আয় ১৭২৯ কোটি টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ১১:২০ পিএম
বিশ্বকাপ থেকে ইউরোপিয়ান ক্লাবগুলোর আয় ১৭২৯ কোটি টাকা

সাধারণত জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ ফুটবল। দুই মৌসুমের মধ্যবর্তী সময়ে। অতিরিক্ত গরমের বিষয়টি মাথায় রেখে কাতারে বিশ্বকাপ আয়োজিত হয়েছে নভেম্বর-ডিসেম্বরে। ইউরোপিয়ান ক্লাব ফুটবল মৌসুমের মধ্যবর্তী সময়ে। এই জন্য ক্লাবগুলোকে বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে হচ্ছে ফিফার। টাকার অঙ্কে এর পরিমাণ ১৭২৯ কোটি টাকা।

মৌসুমের মধ্যবর্তী সময়ে বিশ্বকাপ ফুটবল আয়োজনে আপত্তি ছিল ইউরোপিয়ান ক্লাবগুলোর। এই পেশাদার ফুটবল লিগই ফুটবলারদের আয়ের সবচেয়ে বড় উৎস। তাই ক্লাবগুলোকে রাজি করাতে বড় অঙ্কের অর্থ ক্ষতিপূরণ হিসেবে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ফিফা। বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ক্লাবগুলোর পকেটে যেতে হবে ফিফার দেওয়া এই টাকা।

ফিফার সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী ক্লাবগুলো বিশ্বকাপে খেলা প্রত্যেক খেলোয়াড়ের জন্য ১০ হাজার ডলার ক্ষতিপূরণ পাচ্ছে। এছাড়াও ফিফার নিয়ম অনুযায়ী জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপ খেলতে এসে ইনজুরিতে পড়া ফুটবলারদের জন্য ক্ষতিপূরণও পাবে ক্লাবগুলো। সেটা অবশ্য ক্লাবগুলো নিয়মিত চুক্তির অংশ হিসেবে পাবে।

ফিফার এক কর্মকর্তা জানিয়েছেন, ক্লাবগুলোর চাহিদা মেটাতে অতিরিক্ত ১৭২৯ কোটি টাকা খরচ করতে হচ্ছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। এই অর্থ কিভাবে যোগাড় হয়েছে, সেই বিষয়ে অবশ্য বিস্তারিত কিছু জানানো হয়নি।

ফিফা হিসেবে এখন পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা সবগুলো ক্লাবকে দিতে হবে ক্ষতিপূরণ। প্রিমিয়ার লিগে খেলা বোর্নামাউথ সবচেয়ে কম টাকা পাবে। তারা পাবে ২ লাখ ৭০ হাজার ডলার। সবচেয়ে বেশি ঢুকবে ম্যানচেস্টার সিটির ব্যাংক অ্যাকাউন্টে। তারা পাবে ৪০ লাখ ডলার। দ্বিতীয় স্থানে রয়েছে চেলসি। তারা পাবে প্রায় ২৩ কোটি টাকার বেশি। তৃতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তারা পাবে প্রায় ২২ কোটি টাকা। প্রাপ্তির নিরিখে প্রথম ১০টি ক্লাবের টটেনহ্যাম প্রায় ২০ কোটি, লিভারপুল প্রায় ১৫ কোটি, আর্সেনাল প্রায় ১৩ কোটি, উলভস্ প্রায় ১২ কোটি ৭৪ লাখ, লেস্টার সিটি ১১ কোটি ৫৮ লাখ, ব্রাইটন ১১ কোটি ১৭ লাখ, ফুলহ্যাম ১০ কোটি ৭৫ লাখ টাকা পাবে।

ইংলিশ প্রিমিয়ার লিগ ছাড়াও ক্ষতিপূরণ পাওয়া লিগগুলোর মধ্যে আছে স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরি ‘এ’। তবে এই লিগগুলোর ক্লাবগুলো ঠিক কি পরিমাণ অর্থ পাবে তা এখনও জানা যায়নি।

Link copied!